নেলপলিশ বা লিপস্টিক দেওয়া কি হারাম?

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

জুমাবারের বিশেষ আপনার জিজ্ঞাসার ৫২১তম পর্বে নেলপলিশ বা লিপস্টিক ব্যবহার করা যাবে কি না, সে সম্পর্কে সিলেট থেকে টেলিফোনে জানতে চেয়েছেন মাহমুদা আক্তার। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : রং তো মেয়েদের জন্য। সেটি কি শুধুই মেহেদির রং? নেলপলিশ বা লিপস্টিক ব্যবহার করা কি হারাম?
উত্তর : এগুলো মেয়েদের ব্যবহার করা হারাম নয়, নিষিদ্ধ নয়, মেয়েরা ব্যবহার করতে পারবে। তবে এগুলোর যে সুনির্দিষ্ট নিয়ম-নীতি আছে, সেগুলো মেনে চলা হচ্ছে উত্তম। যার মাধ্যমে অজু হবে না, যেমন : নেলপলিশ, সেটিকে অজুর সময় রিমুভ করতে হবে। অন্য সময়গুলোতে আপনি নেলপলিশ ব্যবহার করতে পারবেন।
সৌন্দর্যের যে দিকগুলো আছে, সেগুলো মেয়েদের জন্য ব্যবহার করা জায়েজ, হারাম নয়। যতক্ষণ পর্যন্ত কোনো সুনির্দিষ্ট বিষয়ে শরিয়তে নিষিদ্ধ প্রমাণিত না হবে, ততক্ষণ পর্যন্ত এটি ব্যবহার করা জায়েজ রয়েছে।
কিন্তু সেগুলো ভুল জায়গায় প্রদর্শন করা যাবে না। নেলপলিশ, লিপস্টিক ব্যবহার করে আপনার সৌন্দর্য বাইরের লোকদের সামনে তুলে ধরার চেষ্টা করলেন, তাহলে আপনার এই পুরো কাজটিই হারাম হলো। নেলপলিশ বা লিপস্টিকের কারণে কিন্তু এটি হারাম হবে না, এটি হারাম হবে প্রদর্শনের কারণে। এটি আপনাকে জানতে হবে।

No comments:

Post a Comment