ডে‌নিম তৈ‌রি ক‌রে বি‌শ্বের ম‌ধ্যে শ্রেষ্ঠ এনভয় টেক্সটাইলস লিমিটেড

দেশের শীর্ষস্থানীয় ডেনিম প্রস্তুতকারী প্রতিষ্ঠান এনভয় টেক্সটাইলস লিমিটেড বিশ্বের সব ডেনিম প্রস্তুতকারী প্রতিষ্ঠান এবং বাংলাদেশের সব বস্ত্র কারখানার মধ্যে প্রথম এবং একমাত্র প্লাটিনাম লিড (লিডারশিপ ইন এনার্জি অ্যান্ড এনভারমেন্টাল ডিজাইন) সনদ পেয়েছে। ডেনিম তৈরি করে তারা এ সনদ অর্জন করে।
এ উপল‌ক্ষে রাজধানীর রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে বক্তব্য রাখেন এনভয় টেক্সটাইলস লিমিটেডের চেয়ারম্যান প্রকৌশলী কুতুবউদ্দিন আহমেদ এবং ব্যবস্থাপনা পরিচালক আবদুস সালাম মুর্শেদী। এ সময় উপস্থিত ছিলেন এনভয় টেক্সটাইলস লিমিটেডের পরিচালক তানভীর আহমেদ সহ কোম্পানির উচ্চপদস্থ কর্মকর্তারা। অনুষ্ঠানে জানানো হয়, এনভয় টেক্সটাইলস লিমিটেডের এই সাফল্য সমগ্র বিশ্ব এবং বাংলাদেশের গর্ব। 


উল্লেখ্য, ‘লিড’ সনদ হচ্ছে পরিবেশবান্ধব স্থাপনার ক্ষেত্রে বিশ্বের সবচাইতে বেশি প্রচলিত এবং স্বীকৃত একটি মানদণ্ড। যারা বিশ্বে ৭২,০০০-এর বেশি প্রকল্পে ১৫০টির বেশি দেশে এই লিড সনদের জন্য চেষ্টা করে যাচ্ছে প্রায় ১৪ বিলিয়ন বর্গফুট স্থাপনার জন্য। লিড সদন প্রাপ্তি মানে হলো বেশি উৎপাদনশীলতা, পরিবেশের ওপর চাপ কম, সচেতনতা, সর্বোপরি নিজস্ব সম্পদের উৎকৃষ্ট ব্যবহার। এ ছাড়া একই ধরনের স্থাপনার আপেক্ষিক উৎকৃষ্ট পরিচালনা।

এনভয় ট্রেক্সটাইলস পানির চক্রকে সঠিকভাবে কাজে লাগিয়ে বছরে প্রায় ৪০ হাজার কিলো-গ্যালন পানির অপচয় কমাচ্ছে। পানি শোধনাগারের পানি ও বৃষ্টির পানি পুর্নবার ব্যবহার করার জন্য এনভয় ট্রেক্সটাইলস একটি বড় লেকের স্থান ছেড়ে দিয়েছে। এই লেকেই মাছ চাষসহ পরিষ্কার-পরিচ্ছন্ন কৃষি সেচ এবং অগ্নিনির্বাপণের জন্য একটি সমন্বিত ব্যবস্থাপনা গড়ে তোলা হয়েছে। এনার্জি ব্যবহারের ক্ষেত্রেও জেনাটরের ওয়েস্ট হিটকে কাজে লাগিয়ে বাষ্প পরিচালনা এবং দিনের আলো ব্যবহারের মাধ্যমে এনভয় তার জ্বালানি চাহিদার চেয়ে ৩০% কম জ্বালানিতে কারখানা পরিচালনা করছে। অভ্যন্তরীণ রাস্তার পাশে গাছ এবং সব স্থানে পরিকল্পনা অনুযায়ী বিভিন্ন ধরনের গাছ লাগানোর মাধ্যমে এনভয় তার অভ্যন্তরীণ বাতাসকে অনেক উচ্চমানে নিয়ে গেছে। একই সঙ্গে এই সুপরিকল্পিত বনায়ন অভ্যন্তরীণ তাপমাত্রাও অনেক কমিয়েছে। পরিবেশ ঠাণ্ডা রাখার মাধ্যমে বৈদ্যুতিক চাহিদাও অনেক কমিয়ে এনেছে। জ্বালানি ও পরিবেশ পরিকল্পনায় এনভয় ট্রেক্সটাইলস এখন বিশ্বমান অর্জন করেছে। এই মান ধরে রাখার জন্য এনভয় সবসময় তার সর্বাত্মক চেষ্টা অব্যাহত রাখবে যাতে করে টেক্সটাইল এবং এপারেল ক্ষেত্রের পাশাপাশি বাংলাশের সম্মানও উত্তরোত্তর বৃদ্ধি পায়।

No comments:

Post a Comment