আপনার রান্না ঘরেই মজুদ রয়েছে ১০টি অসাধারণ ওষুধ

১৤ জিরে (Cumin)—কয়েক দানা জিরে খাবারের স্বাদ পরিবর্তন করে দেয় বহুগুণ। রান্নায় ব্যবহৃত এই জিরার রয়েছে নানা ঔষধি গুণ। জিরার ঔষধি গুণের কারণে ঘরোয়া এবং হারবাল ওষুধে জিরা ব্যবহার হতে দেখা যায়। জিরে ফাইবারে ঠাসা, আয়রন, ম্যাঙ্গানিজ, ক্যালশিয়াম, পটাসিয়াম, জিঙ্ক,ম্যাঙ্গানিজের খনি। বদহজম, অম্বলে মারাত্মক উপকারী। একটু
জিরে চিবিয়ে একগ্লাস পানি খেয়ে দেখুন কী হয়।


 ২৤ পেঁয়াজ (Onions) আমাদের রান্নাবান্নার কাজে নিত্যপ্রয়োজনীয়। এটি স্বাস্থ্যের জন্য উপকারী। নিয়মিত পেঁয়াজ খাওয়া বিভিন্ন ইনফেকশন এবং রোগ থেকে দূরে রাখে। পেঁয়াজের গুণ শুনলে মাথাখারাপ হয়ে যাবে। যে কোনও সংক্রমণ থেকে শুরু করে পেট খারাপ, সবেতেই পেঁয়াজের গুণ অসীম



৩৤ এলাচ (Cardamom) —এলাচকে বলা হয় মসলার রানী। এলাচ সুগন্ধিযুক্ত একটি মসলা।তাই বলে ঔষধি গুণেও এলাচ কম যায় না। বমিভাব? একটা এলাচ মুখে দিন। দেখুন, ম্যাজিকের মতো কাজ হবে। গ্যাস থেকে শুরু করে মাথাব্যথা— এলাচই সেরা। 


৪৤ লবঙ্গ (Cloves) — লবঙ্গ একটি মশলা হিসেবে প্রায় সব রান্নায় ব্যবহৃত হয়ে থাকে।এতে রয়েছে নানান ঔষধি গুণ। দাঁতে ব্যথা? হজমের সমস্যা? গ্যাস? কাশি থেকে শুরু করে সর্দি? সব সেরে যায় লবঙ্গয়।


৫৤ মধু (Honeyহলো মানুষের জন্য আল্লাহ প্রদত্ত এক অপূর্ব নেয়ামত। স্বাস্থ্য সুরক্ষা এবং যাবতীয় রোগ নিরাময়ে মধুর গুণ অপরিসীম। অনেক রোগ নিরামূলের জন্যই মধু সেবন করা হয়। মধুর পুষ্টিগুণ শক্তি বাড়ায়, রোগ প্রতিরোধ করে এবং দেহকে সুরক্ষিত রাখে। মধু ২০০০ বছর ধরে তার ঔষধি বৈশিষ্টের জন্য কাজে লাগানো হচ্ছেসকালে উষ্ণ জলে খালি পেটে থেকে শীতকালে একচামচ, মধুই হল শেষ কথা। আলসার থেকে শুরু করে ঘুমের অভাব, সকালে গা ম্যাজম্যাজ— সব সারে মধুতে। শরীরের বাড়তি ফ্যাট ঝরাতেও উপকারী।


৬৤ রসুন (Garlic) কথায় বলে, অসংখ্য যার গুণ তার নাম রসুন৤ খাবারের ঘ্রাণ ও স্বাদ বাড়ানোর মসলার পাশাপাশি রসুনের নানা ঔষধি গুণ রয়েছে। রসুন কাঁচা খাওয়ায় সবচেয়ে বেশি উপকার পাওয়া যায়। কাঁচা রসুন খেলে কী কী উপকার হয়, তা বোধহয় আর আলাদা করে বলতে হয় না। পেট থেকে ত্বক, একাধিক সমস্যা দূর করে দিতে পারে স্রেফ এক কোয়া রসুন।


৭৤ পাতিলেবু (Lemons) — পুষ্টিমান সম্পর্কে অনেকেরই জানা আছে। তবে পুরোপুরি গুণের কথা হয়তো সবারই জানা নেই। পাতিলেবু মাথাব্যথা, গলাব্যথা, দাঁতের সমস্যা, বদহজম, কোষ্ঠকাঠিন্যের সমাধান থেকে শুরু করে মেদ ঝরানো, লেবুর উপকার বহুবিধ।


৮৤ দারচিনি (Cinnamon) — রান্নাঘরের এই নিত্যসঙ্গী, সুগন্ধী দারচিনিটি শুধুমাত্র খাবারের স্বাদ ও গন্ধবৃদ্ধির জন্যেই আটপৌরে অন্দরে ব্যবহৃত হয়। কিন্তু জানেন কি এই মশলাটির মধ্যে লুকিয়ে আছে বহু রোগ নিরাময়কারী গুণ? আধুনিক বিজ্ঞানও রোগ নিরাময়ের ক্ষেত্রে দারচিনির গুরুত্বকে স্বীকৃতি দিয়েছে। দারচিনি অ্যান্টি অক্সিড্যান্ট এবং অ্যান্টিসেপটিক হিসেবে জুড়ি নেই। বদহজম, পেটখারাপ, মাথাব্যথা, ঋতুচক্রে অনবদ্য। ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে।


৯৤ আদা (Ginger) —আদার হাজারো গুণ৤ 'আদাজল খেয়ে লাগা' বলে একটা প্রবাদ আছে বাংলা ভাষায়। রোগ প্রতিরোধে আদার উপকারিতার কথা মাথায় রেখে, বিভিন্ন ওষুধ তৈরিতেও আদা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। গলা খুসখুস থেকে কাশি, আদার গুণের তালিকা দীর্ঘ। মুখের রুচি বাড়াতে ও বদহজম রোধে আদা শুকিয়ে চিবিয়ে খাওয়া হয়। অধিকন্তু সর্দি, কাশি, আমাশয়, জন্ডিস, পেট ফাঁপায় আদা চিবিয়ে বা রস করে খাওয়া হয়।


১০৤ হলুদ (Turmeric) — অতি সুপ্রাচীন কাল থেকেই হলুদের ব্যবহার জনপ্রিয়। বাঙালির কোনো তরকারি হলুদ ছাড়া রান্না হয় না। ত্বকের সৌন্দর্য চর্চায় এর জুড়ি মেলা ভার। নিয়মিত হলুদ খাওয়া গেলে শরীরের অনেকগুলো উপকার হয়। অ্যান্টিসেপটিক, অ্যান্টিব্যাকটেরিয়াল হিসেবে অনবদ্য। চোট, আঘাতে অনবদ্য। এ ছাড়াও হলুদের একাধিক উপকারিতা রয়েছে।




৥উপকারীতা, Kitchen , Medicines , ব্যবহার, Cumin,  Turmeric Ginger, ঔষধি গুণ, Lemon , Garlic, জিরা, Cinnamon, Honey, Cloves, Cardamom, Onions

No comments:

Post a Comment