স্বপ্ন : চূড়ান্ত পর্ব

স্বপ্ন নি‌য়ে আমা‌দের ধারাবা‌হিক প্রতি‌বেদ‌নের আজ শেষ পর্ব। সর্ব‌শেষ পো‌স্টে থাক‌ছে, স্ব‌প্নের বাস্তবায়ন ও সমাপ্ত বয়ান।

ভা‌লো স্বপ্নের বাস্তবায়ন দেরী‌তে হয়
যে স্বপ্নের ফলাফল ভাল তা বাস্তবায়নে দেরী হয়। আর যার ফলাফল খারাপ তার বাস্তবায়নে কোন দেরী হয় না।
হযরত ইউসুফ (আঃ) স্বপ্নে দেখেছিলেন, চন্দ্র, সূর্য আর এগারটি নক্ষত্র তাকে সিজদা করেছে।
তার এ স্বপ্নটার বাস্তবায়ন অনেক বছর পর হয়েছে।
ইবনে সীরিন রহ. দরবারে একটি শিশুর মৃত্যুর কাহিনীতে আমরা দেখলাম, খারাপ স্বপ্নের বাস্তবায়ন তাড়াতাড়ি হয়ে গেল।
মক্কী জীবনে রাসুল (সঃ) একবার
স্বপ্ন দেখলেন, যে আবু জাহেল জান্নাতে ঘোরা-ফিরা করছে। রাসূল (সঃ) ভাবলেন, তাহলে আবু জাহেল ইসলাম গ্রহণ করবে। কিন্তু করল না। মক্কা বিজয়ের পর যখন আবু জাহেলের ছেলে ইকরামা ইসলাম গ্রহণ করলেন। তখন রাসূল (সঃ) বললেন, এটাই ছিল তার সেই স্বপ্নেরই বাস্তবায়ন।
(আল কাওয়ায়েদুল হুসনা ফী তাবীলির রুইয়া : শায়খ আব্দুল্লাহ বিন মুহাম্মাদ আস সাদহান)

স্বপ্ন নি‌য়ে শেষ কথা
আমার এ বিষয়ে লেখার উদ্দেশ্য কিন্তু পাঠকদের-কে স্বপ্নের ব্যাখ্যা শিক্ষা দেয়া নয়। বরং দীনি সচেতনতা বৃদ্ধি করা। আর এটা যে উলূমে ইসলামিয়ার একটি বিষয় সে ব্যাপারে ধারনা দেয়া। আজ আমরা যারা ইসলামের জন্য নিবেদিত, তারাও যেন দিনে দিনে বস্তুবাদী আর ভোগবাদী হয়ে যাচ্ছি। যে বিষয়ে বাজারে চাহিদা নেই, মানুষ গুরুত্ব দেয় না -সে বিষয়গুলো যত ইসলামি সংস্কৃতির বিষয় হোক-  তা আলোচনা করতে চাই না।
ইমাম মালেক রহ. কে প্রশ্ন করা হয়েছিল, সকলে কি স্বপ্নের তাবীর বা ব্যাখ্যা করবে?
তিনি বলেছিলেন, নবুয়্যাতের একটি বিষয় নিয়ে কি তামাশা করা যায়?
যে ব্যক্তি সঠিক ও সুন্দরভাবে স্বপ্নের ব্যাখ্যা দিতে জানবে, শুধু সে-ই ব্যাখ্যা দেবে। যদি স্বপ্নটা ভাল হয়, তাহলে বলে দেবে। আর যদি স্বপ্নটা খারাপ হয়, তাহলে ভাল ব্যাখ্যা দেবে। তা সম্ভব না হলে চুপ থাকবে।
(মুসান্নাফ ইবনু আবি শাইবা)
সৌদী আরবের প্রখ্যাত আলেম, ও আল-কোরআনের তাফসীরবিদ, শায়খ আব্দুর রহমান আস সাদী রহ. বলতেন : স্বপ্নের তাবীর বা ব্যাখ্যা উলূমুশ শরইয়্যার একটি বিষয়। এটি শিক্ষা করা ও শিক্ষা দান করার কারণে আল্লাহ তাআলা সওয়াব ও প্রতিদান দেবেন।
(তাইসীরুল কারীম আর রহমান ফী তাফসীরিল কালামিল মান্নান) 


স্বপ্ন নিয়ে আরও পোস্ট:

^
^
এই ব্ল‌গে স্ব‌প্নের মোট ১৩টি পর্ব আ‌ছে। পাঠ‌কের বোঝার সু‌বিধা‌র্থে স্ব‌প্নের প্র‌তি‌বেদনগু‌লো পর্ব আকা‌রে প্রকা‌শিত হ‌য়ে‌ছে। স্ব‌প্নের এসব প্র‌তি‌বেদন সংগ্রহ করা হ‌য়ে‌ছে গুগল প্লে স্টোরের এক‌টি অ্যাপ থে‌কে। অ্যাপটি পাওয়া যা‌বে...
www.play.google.com/BD-Digital-Apps

No comments:

Post a Comment