জঙ্গিবাদ ও সন্ত্রাসবা‌দের তথ্য জানা‌তে 'Hello CT' ও 'Report to RAB'

সকল প্রকার অপরাধমূলক কর্মকাণ্ডের তথ্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে সরাসরি জানাতে দুটি স্মার্টফোন অ্যাপ্লিকেশন (অ্যাপ) প্রকাশ করেছে র্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র্যাব) এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) বিভাগ।

জঙ্গি ও উগ্রবাদ, বিস্ফোরক, অস্ত্র ও আন্তঃদেশীয় অপরাধের তথ্য জানাতে এবং জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনে জনসম্পৃক্ততা বাড়াতে Hello CT নামে মোবাইল অ্যাপস' চালু করলো ঢাকা মহানগর পু‌লিশ। জঙ্গিবাদ, উগ্রবাদ, সাইবার ক্রাইম, বোমা, বিস্ফোরক, অস্ত্র, মাদক, আন্তদেশীয় অপরাধ, জালিয়াতি ও মোস্ট ওয়ান্টেড—‘হ্যালো সিটি’ অ্যাপের মাধ্যমে এই বিভাগগুলোতে পুলিশের সিটিটিসিকে অপরাধের তথ্য দেওয়া যাবে। এই অ্যাপে তথ্য জানানোর পাশাপাশি ছবি, অডিও ও ভিডিও ফাইল দেওয়া যাবে।

এছাড়া ‘রিপোর্ট টু র্যাব’ নামে র্যাবের অ্যাপে তথ্য জানানোর পাশাপাশি ছবি বা ভিডিও দিয়েও সহায়তা করা যাবে। তথ্য জানানোর সময় অপরাধের ধরন, ঘটনাস্থলের ঠিকানা ও বিবরণ উল্লেখ করে দিতে হবে। এ ছাড়া র্যাবের ১৪টি জোনের মুঠোফোন নম্বর পাওয়া যাবে এই অ্যাপে। দ্রুততার সঙ্গে অপরাধ কমানোর জন্য এই অ্যাপ বানানো হয়েছে।

তথ্য প্রদানকারীর প‌রিচয় গোপন রাখা ও নিরাপত্তার প্র‌তিশ্রু‌তিও দেয়া হ‌য়ে‌ছে পু‌লি‌শের পক্ষ থে‌কে। এই অ্যা‌পের মাধ্য‌মে এখন থে‌কে আপ‌নিও জ‌ঙ্গি ও সন্ত্রাস তথা অপরা‌ধের তথ্য দি‌য়ে র্যাব ও পু‌লিশ‌কে সাহায্য কর‌তে পা‌রবেন। তাহ‌লে আর দেরী না ক‌রে গুগল প্লে স্টোর থে‌কে অ্যাপ‌গু‌লো ডাউন‌লোড ক‌রে নিন এখনই...

= Hello CT

= Report to RAB

No comments:

Post a Comment