অগ্রণী ব্যাংকের সিনিয়র অফিসার প‌দে ২৬২ জন‌কে নি‌য়োগ দেয়া হ‌বে

নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে ব্যাংকার্স সিলেকশন কমিটি। বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে এবং ৮ জুনের কালের কণ্ঠে প্রকাশিত বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে  http://bit.ly/1Pmh4rn   লিংকে।
আবেদনের যোগ্যতা
ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যসচিব এবং বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক লাইলা বিলকিস আরা জানান, আবেদনের জন্য চার বছরমেয়াদি স্নাতক সম্মান বা স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। প্রার্থীদের শিক্ষাজীবনে কমপক্ষে দুটি প্রথম বিভাগ, শ্রেণি বা সমমানের গ্রেড থাকতে হবে। কোনো তৃতীয় বিভাগ থাকা চলবে না। এসএসসি ও এইচএসসি পরীক্ষার
ক্ষেত্রে জিপিএ ৩.০০ বা তার বেশি প্রথম বিভাগ, জিপিএ ২.০০ থেকে ৩.০০-এর কম দ্বিতীয় এবং জিপিএ ১.০০ থেকে ২.০০-এর কম হলে ধরা হবে তৃতীয় বিভাগ। বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে ৪ পয়েন্ট স্কেলে সিজিপিএ ৩.০০ বা তার বেশি প্রথম বিভাগ বা শ্রেণি, ২.২৫ বা তার বেশি কিন্তু ৩.০০-এর কম দ্বিতীয়, ১.৬৫ বা তার বেশি কিন্তু ২.২৫-এর কম তৃতীয় বিভাগ ধরা হবে। ৫ পয়েন্ট স্কেলে ৩.৭৫ বা তার বেশি প্রথম, ২.৮১৩ বা তার বেশি কিন্তু ৩.৭৫-এর কম দ্বিতীয় এবং ২.০৬৩ বা তার বেশি কিন্তু ২.৮১৩-এর কম হলে ধরা হবে তৃতীয় বিভাগ বা শ্রেণি।  ১ মার্চ ২০১৬ তারিখে প্রার্থীদের বয়স সর্বোচ্চ ৩০ বছর হতে হবে। তবে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর।
আবেদনের নিয়ম
এরই মধ্যে শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া। চলবে ২৮ জুন পর্যন্ত। বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটের https://erecruitment.bb.org.bd মাধ্যমে অনলাইনে আবেদন করা যাবে। যারা ১৫ নভেম্বর ২০০৯ বা তার পরে বাংলাদেশ ব্যাংকের সিভি ব্যাংকে রেজিস্ট্রেশন করেছেন তাদের পুনরায় নিবন্ধনের প্রয়োজন নেই। সিভি আইডেনটিফিকেশন নম্বর এবং পাসওয়ার্ড ব্যবহার করে আবেদন করলেই হবে। নতুন আবেদনকারীদের বাংলাদেশ ব্যাংকের সিভি ব্যাংকে রেজিস্ট্রেশন করে আবেদন করতে হবে। প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম এসএসসি বা সমমানের সনদে যেভাবে লেখা আছে অনলাইন ফরমে সেভাবে পূরণ করতে হবে। ফলাফলের ঘরে উল্লেখ করতে হবে পরীক্ষা নিয়ন্ত্রকের প্রকাশিত পরীক্ষার ফলাফলের তারিখ। বিবাহিত মহিলা প্রার্থীদের স্থায়ী ঠিকানা হিসেবে স্বামীর স্থায়ী ঠিকানা ব্যবহার করতে হবে। আপলোড করতে হবে ৬০০ বাই ৬০০ পিক্সেল এবং সর্বোচ্চ ৮০ কিলোবাইটের ছবি এবং ৩০০ বাই ৮০ পিক্সেল এবং সর্বোচ্চ ৬০ কিলোবাইটের স্বাক্ষরের স্ক্যান কপি। অনলাইনে আবেদন শুরুর আগেই ছবি এবং স্বাক্ষরের স্ক্যান কপি সঙ্গে রাখতে হবে। অনলাইনে আপলোড করা ছবি পরে  পরিবর্তন করা যাবে না। অনলাইনে আবেদন করার পর পাওয়া ট্র্যাকিং নম্বর ফরমটি সংরক্ষণ করতে হবে। আবেদনের সময় কোনো সমস্যায় পড়লে ইমেইল করতে হবে oa.query@bb.org.bd ঠিকানায়।
অনলাইনে আবেদনের সময় কোনো কাগজপত্র পাঠাতে হবে না। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে জমা দিতে হবে প্রয়োজনীয় কাগজপত্র। চাকরিরত প্রার্থীদের কর্তৃপক্ষের অনুমতি নিয়ে আবেদন করতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে চাকরিরত প্রার্থীদের প্রয়োজনীয় কাগজপত্র নিয়োগকারী কর্তৃপক্ষের মাধ্যমে পাঠাতে হবে।
নিয়োগ পদ্ধতি
ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যসচিব লাইলা বিলকিস আরা জানান, প্রার্থীদের এমসিকিউ, লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে বাছাই করা হবে। বিগত বছরের প্রশ্নপত্র বিশ্লেষণে দেখা যায়, একসঙ্গে বহু নির্বাচনী এবং লিখিত পরীক্ষা নেওয়া হয়। প্রশ্নের মানবণ্টন নির্দিষ্ট নয়। বহু নির্বাচনী অংশে ইংরেজি, গণিত, বাংলা ও সাধারণ জ্ঞান থেকে প্রশ্ন আসে। লিখিত পরীক্ষায় প্রশ্ন করা হয় শুধু বাংলা ও ইংরেজি থেকে। তবে গত বছরের সিনিয়র অফিসার পদের নিয়োগ পরীক্ষায় বহু নির্বাচনী অংশে বাংলা থেকে কোনো প্রশ্ন আসেনি।
পরীক্ষা প্রস্তুতি
অগ্রণী ব্যাংকের চাঁদপুর শাখার সিনিয়র অফিসার খোরশেদ আলম জানান, ইংরেজি ও গণিতের ওপর জোর দিতে হবে। ইংরেজিতে বহু নির্বাচনী অংশে গ্রামার থেকেই বেশির ভাগ প্রশ্ন করা হয়।Preposition, Right Form of Verbs, One Word Substitution, Sentence Correction, Synonym, Antonym, Phrase and Idioms ইত্যাদি ভালোভাবে দেখতে হবে। একটি প্যাসেজ দিয়ে সেটির তথ্য থেকে পাঁচটি প্রশ্নের উত্তর করতে হবে, এমন প্রশ্নও আসতে পারে।
গণিতে দুই ধাপে প্রশ্ন থাকতে পারে। অনেক সময় সহজ বহু নির্বাচনী প্রশ্নে এক নম্বর এবং কঠিন প্রশ্নগুলোতে দুই নম্বর বরাদ্দ থাকে। ঐকিক নিয়ম, গতি, অনুপাত, শতকরা, সুদ-আসল, গড় অঙ্ক বেশি আসে। বীজগণিত থেকেও প্রশ্ন আসতে পারে।
বাংলা অংশে ব্যাকরণ ও বাংলা সাহিত্য থেকে প্রশ্ন করা হয়। সাহিত্যের প্রশ্নে কবি-সাহিত্যিকদের জীবনী থেকে প্রশ্ন থাকে। ব্যাকরণে বেশি প্রশ্ন আসে সমার্থক শব্দ, বিপরীত ও পারিভাষিক শব্দ, বাগধারা, এক কথায় প্রকাশ, সন্ধিবিচ্ছেদ, শুদ্ধ-অশুদ্ধি নির্ণয় থেকে। সাম্প্রতিক সময়ের পরীক্ষাগুলোতে সাধারণ জ্ঞান অংশে জোর দেওয়া হয়। গত বছরের পরীক্ষায় সাধারণ জ্ঞান অংশে ৪০টি প্রশ্ন ছিল। প্রতি প্রশ্নে ছিল ০.৫০ নম্বর। বাংলাদেশের মুক্তিযুদ্ধ, জাতীয় ও আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ বিষয়াবলি, যেমন—দিবস, পুরস্কার, রাজধানী, সরকারপ্রধান, মুদ্রা থেকে প্রশ্ন থাকে। আসতে পারে বিজ্ঞানের মৌলিক বিষয়, বিভিন্ন বইয়ের লেখক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রশ্ন।
লিখিত অংশে ইংরেজি থেকে বাংলা অনুবাদ, বাংলায় পত্র বা দরখাস্ত লিখন, অনুচ্ছেদ লিখন, ইংরেজিতে লেটার রাইটিং, একটি নির্দিষ্ট বিষয়ে শর্ট নোট বা প্যারাগ্রাফ আসতে পারে।
বেতন-ভাতা
জাতীয় বেতনস্কেল ২০১৫ অনুযায়ী একজন সিনিয়র অফিসার ২২০০০-৫৩০৬০ টাকা স্কেলে বেতন পাবেন। পাশাপাশি দেওয়া হবে অন্যান্য সুযোগ-সুবিধা।

No comments:

Post a Comment