বাড়‌তি খরচ বাঁচা‌নোর মন্ত্র জে‌নে নিন

যোগান স্বল্প হ‌লেও চা‌হিদার শেষ নেই। আমাদের ক্ষমতা য‌দি ১০০ টাকার হয়, ত‌বে চা‌হিদা অনুযায়ী তা হ‌য়ে যায় ১০০০ টাকা। আমা‌দের দে‌শের টাকাতে লেখা থা‌কে যে, "চা‌হিবামাত্র ইহার বাহক‌কে দি‌তে বাধ্য থাকি‌বে !" -তাই আমরাও নি‌র্দ্বিধায় হা‌তেম তাই হ‌য়ে যাই ! আমরা যেসব খাতে টাকা ব্যয় করি তার মধ্যে কয়েকটি বিষয়ে টাকা বেশিই ব্যয় হয়। যা একটু চেষ্টা কর‌লেই কমা‌নো সম্ভব। সবকিছুর মধ্যে থেকে ৫টি খাতের কিছু বিষয় বিবেচনা করে চলতে পারলে খরচের লাগাম টে‌নে ধরা যাবে।


১* মা‌সিক প্লান
সারা মাসের প্র‌য়োজনীয় খরচ সমূ‌হের একটা চার্ট তৈ‌রি করুন। আর সেটা মাসের শুরুতেই। কি কি লাগবে, কোন খাতে কত ব্যয় করবেন এইসব প্ল্যান করে নিয়ে যদি খরচ করেন তবে অপ্র‌য়োজনীয় ব্যয় অনেকটাই রোধ করা যাবে। প্রথম ২/১ মাস সমস্যা হ‌তে পা‌রে, ত‌বে সর্বা‌ত্বক চেষ্টা চা‌লি‌য়ে যান। সফল যে হ‌তেই হ‌বে।

২* যাতায়াত খরচ
আমা‌দের দে‌শে জ্বালানী তেল, গ্যাসের দামের সাথে পাল্লা দিয়ে বাড়ছে গাড়ি, সিএনজি, রিকসা ভাড়াও। এক্ষে‌ত্রে যাতায়াতের জন্য পাবলিক বাস ব্যবহার করলে খরচ অনেকটাই কমে যাবে। তাড়াহুড়া না করে অনেকটা সময় নিয়ে গন্তব্যের দিকে রওনা হন। সম্ভব হলে হে‌টেই রাস্তা চলুন। রিক্সা, ক্যাব বা সিএনজি এ‌ড়ি‌য়ে চলুন, এ‌তে ভাড়া বেঁচে যাবে।

৩* খাবারে মিতব্যয়ী হোন
স্কুল, ক‌লেজ কিংবা অ‌ফি‌সের জন্য স্বাস্থ্যসম্মত ৫০ টাকার খাবার যেখা‌নে ৩০ টাকায় পাওয়া যায়; খোঁজ নি‌য়ে সেখা‌নেই যান। প্র‌য়োজ‌নে বাসায় তৈ‌রি খাবার সা‌থে নি‌য়ে রাখুন। বাইরের খাবার, ফাস্ট ফুড বা বন্ধুদের সাথে কফি শপে, আইসক্রিম, পার্লার, রেস্তোরাঁয় আড্ডা প‌রিহার কর‌তে হ‌বে। আর বন্ধুদের খাওয়াতে বাসায় দাওয়াত করতে পারেন। এতে স্বাস্থ্যসম্মত খাওয়াও হবে, সাথে খরচও কমে যাবে।

৪* মোবাইল খরচ
মোবাই‌লের যু‌গে ছোট  থে‌কে বড় সবার ম‌ধ্যেই প্র‌য়োজ‌নে বা অপ্র‌য়োজ‌নে কথা বলার অভ্যাস চালু হ‌য়ে‌ছে। যা দিন দিন বে‌ড়েই চল‌ছে। তরুণদের মধ্যে তা আরও অস্বাভা‌বিক। তাই অপ্র‌য়োজ‌নে কথা বলা শক্ত ম‌নে প‌রিত্যাগ কর‌তে হ‌বে। এছাড়াও সাপ্তা‌হিক বা মা‌সিক হিসাব করে শুরুতেই নির্দিষ্ট পরিমাণ ব্যালেন্স রিচার্জ করে; লিমিটের মধ্যে কথা শেষ করার চেষ্টা করুন। এতে ব্যয় অনেক কমে যাবে।

৫* শপিং‌য়ে খরচ কমান
তরুন-তরুণীরা শপিং কর‌তে বাড়‌তি খরচ ক‌রে। বন্ধ-বান্ধবী মিলে মার্কেটে ঘুরতে যাওয়া ক‌মে দিন। এছাড়াও মার্কেটে যাওয়ার আগেই মনস্থির করুন যে, কি কিন‌তে হ‌বে আর অপ্রয়োজনীয় কিছু কিনবেন না। এমনও মা‌র্কেট বা শ‌পিংমল আ‌ছে, যেখা‌নে জি‌নি‌সের দাম অন্য জায়গার তুলনায় বে‌শি। যেমন, আড়ং, প্লাস প‌য়েন্ট ইত্যা‌দি। কিন্তু সেই একই মা‌নের জি‌নিস অন্য জায়গায় তুলনামুলক অ‌নেক কম দা‌মে পাওয়া যায়, সেখা‌নেই শ‌পিং করুন। এ‌তে ক‌রে আপনার অ‌নেক টাকা সাশ্রয় হ‌বে।


^
^
খরচ কমা‌নোর উপায়, কিভা‌বে খরচ কমা‌নো যায়, cost

No comments:

Post a Comment