আপনার ফেসবুক প্রোফাইল কে কে দেখ‌লো তা জে‌নে নিন

আপ‌নি‌তো ফেসবু‌কে ঢুক‌লেই প‌রি‌চিত, অপ‌রি‌চিত ক‌তোজ‌নেরই প্রোফাই‌ল খোঁজ ক‌রেন বা ঘু‌রে আ‌সেন। ঠিক তেম‌নিভা‌বে অন্যরাও আপনার ফেসবুক প্রোফাইলে ঢুঁ-মা‌রে। আপনার ফেসবুক প্রোফাইল কে দেখল, কয়জন আপনার ফেসবুক প্রোফাইলে ঢুঁ মারল বা সর্বশেষ আপলোড করা ছবিটি কারা দেখল, সেটি জানতে চান?
ফেসবুক লাইক, শেয়ার, ইমোশন, মন্তব্য দেখার সুযোগ দেয়, কিন্তু কারা প্রোফাইল দেখে গেল, সেটি জানার সুযোগ দেয় না। কিছু কিছু অ্যাপ ব্যবহার করে অনেকে সেটি বের করার চেষ্টা করেন। কিন্তু অ্যাপের সে ফল সবসময় ঠিক হয় না। তাই খুব সহজ কয়েকটি ধাপ অতিক্রম করলেই জেনে যাবেন আপনার ফেসবুক প্রোফাইল কে
দেখল সে বিষয়টি।

১. আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগইন করুন।
২. এরপর আপনার টাইমলাইনে গিয়ে রাইট বাটন ক্লিক করে ‘ভিউ পেজ সোর্স’ নির্বাচন করুন।
৩. ‘ভিউ পেজ সোর্স’ নির্বাচন করার পর কোডভর্তি একটি পেজ ও‌পেন হ‌বে। এখন কি-বোর্ডে কন্ট্রোল প্লাস এফ বাটন চাপুন। একটি সার্চ বার আসবে।
৪. সার্চ বক্সে ‘InitialChatFriendsList’ টাইপ করুন।
৫. এর পাশে নম্বরের একটি তালিকা পাবেন। আপনার টাইমলাইনে যাঁরা এসেছে তাঁদের ‘আইডি’র তালিকা পাবেন।
৬. ওই ব্যক্তি আপনার প্রোফাইল এসেছে কি না, তা নিশ্চিত হওয়ার জন্য আপনি ‘facebook.com’ সাইটে যান এবং ফেসবুক ডটকমের পাশে স্ল্যাশ চিহ্ন দিয়ে আইডি পেস্ট করে দিন। উদাহরণ হিসেবে বলা যায়, যদি আইডি নম্বর হয় 1991844159500, তবে আপনি লিখবেন facebook.com/1991844159500
৭. মনে রাখতে হবে, প্রথম যে আইডিটি রয়েছে, সেটি আপনার প্রোফাইলে ঘন ঘন আসে আর যে আইডি সবার শেষে, সেটি কখনো ভুল করে হয়তো আপনার আইডিতে এসেছে।

No comments:

Post a Comment