পাইকা‌রি কাপড়ের চাহিদা মেটায় ঢাকার ইসলামপুর বাজার

বাংলাদে‌শে প্র‌তি বছর সবচেয়ে বেশী কাপড় বিক্রি হয় ঈদ উপলক্ষে। আর এই কাপড়ের চাহিদা মেটায় মূলত পুরান ঢাকার ইসলামপুর। তাই ঈদকে ঘি‌রে ইসলামপুরে কর্মব্যস্ততাটাও বে‌শি থাকে।

দেশের কাপড়ের অপর দুই বৃহৎ পাইকারি বাজার নরসিংদীর বাবুরহাট এবং রূপগঞ্জের ভুলতা-গাউছিয়ার চেয়ে ইসলামপুরে কাপড়ের বৈচিত্র্য অপেক্ষাকৃত বেশি বলে বছরজুড়ে সারা দেশ থেকেই দেশের ব্যবসায়ী ও ক্রেতারা আসেন এখানে। আর ঈদসহ বিভিন্ন উৎসব সামনে রেখে তাদের আনাগোনা বেড়ে যায় বহুগুণে।


এখানকার ব্যবসায়ীরা জানান, ঈদের মূল বিকিকিনি ও ব্যস্ততা রমজান আসার আগেই শেষ হয়ে যায়। তার পরও রমজান মাসের অর্ধেকের বেশি সময়জুড়ে
মোটামুটি ব্যস্ততা থাকে।
ঈদের পোশাক প্রস্তুত করার জন্য এবং ঘরের অন্দরসজ্জায় ব্যবহারের জন্য অথবা অন্য যেকোনো কারণেই হোক কাপড়ের খোঁজ করা মানেই পুরান ঢাকার ইসলামপুর।
সালোয়ার-কামিজ, শার্ট-প্যান্ট, শাড়ি-লুঙ্গির কাপড় থেকে শুরু করে বিভিন্ন ধরনের থান ও গজকাপড়ের সম্ভারে ইসলামপুর এখন দেশের বৃহত্তম কাপড়ের বাজার। দেশীয় কাপড়ের পাশাপাশি বিদেশি খ্যাত-অখ্যাত ব্র্যান্ডের কাপড়ও পাওয়া যায় এখানে।

তবে শুধু ব্যবসায়ীরাই আসেন না, দেশের বিভিন্ন এলাকায় কাপড়ের খুচরা বিক্রেতা ও পোশাক প্রস্তুতকারকদেরও চাহিদামতো কাপড় পৌঁছে দেওয়ার ব্যবস্থা ধীরে ধীরে গড়ে উঠছে ইসলামপুর থেকে।
ইসলামপুরে কাপড়ের দোকান আছে প্রায় ৫ হাজার। একটা সময় ছিল, যখন ইসলামপুরের কাপড়ের পাইকারি বাজারে রাজত্ব করত মূলত আমদানি করা বিদেশি কাপড়। তবে সেই সময় বদলে গেছে। এক যুগের ব্যবধানে এখন ইসলামপুরের কাপড়ের বাজারের বড় অংশই দেশীয় কাপড়ের দখলে।

মুঘল আমলে বাংলার সুবাদার ইসলাম খাঁ চিশতির নামানুসারে এই এলাকাটির নামকরণ হয়েছে ইসলামপুর। কোম্পানি আমলের ১৭৭৩ সাল থেকে এখানে পাইকারি কাপড়ের ব্যবসা শুরু হয়। তবে তার আগে ইসলামপুরে ফলের ব্যবসাই ছিল প্রধান। সে জন্য এলাকাটিকে আমপট্টি বলা হতো। ঐতিহাসিক বিবেচনায় তাই ইসলামপুর বাংলাদেশের কাপড়ের ব্যবসার সবচেয়ে প্রাচীন কেন্দ্র।
প্রতিদিন এই বাজারে গড়ে ৫০-৬০ কোটি টাকার কাপড়ের ব্যবসা হয় বলে জানান ব্যবসায়ীরা। তবে ঈদের প্রাক্কালে তা কখনো শত কোটি টাকাতেও ওঠে।
অবশ্য সারা বছরই একই হারে বিকিকিনি হয় না। বিশেষ করে, রমজানের পর থেকে কোরবানির ঈদের কিছুদিন পর পর্যন্ত প্রায় চার মাস তেমন একটা ব্যবসা হয় না। অনেকে ব্যবসায়ী এ সময় দোকান বন্ধ রাখেন বলে জানান।
সুনির্দিষ্ট কোনো পরিসংখ্যান পাওয়া না গেলেও অনুমান করা যায় যে বছরে ইসলামপুরের লেনদেন ১৫ থেকে ১৭ হাজার ৫০০ কোটি টাকার। তবে প্রকৃত লেনদেন এর চেয়ে বেশি হলেও অবাক হওয়ার কিছু থাকবে না বলে জানান একাধিক ব্যবসায়ী।

এখানকার ব্যবসায়ীরা শুধু দেশের ভেতরই কাপড় জোগান দেন না বরং দেশের বাইরেও রপ্তানি করা হয়। মেয়েদের পোশাকের থ্রি-পিস আমেরিকা, সৌদি আরব ও কানাডায় এবং শার্ট-প্যান্টের কাপড় আমেরিকা, জার্মানি, জাপান ও অস্ট্রেলিয়ায় রপ্তানি করা হয় বলে তিনি জানান। তবে এর পরিমাণ তেমন বে‌শি নয়।
ঢাকার নিউমার্কেট, গাউছিয়া, চাঁদনীচক, মিরপুর, ধানমন্ডি, মগবাজার, সদরঘাটসহ দেশের বিভিন্ন স্থান থেকে পাইকারি ও খুচরা বিক্রেতারা আসছেন কাপড় কিনতে। দেশের প্রতিষ্ঠিত বিভিন্ন ব্র্যান্ডের পোশাকের জন্য কাপড়ও যায় এখান থেকেই।

আবার ইসলামপুরের পাইকারি বাজার ঘিরে সদরঘাট এলাকাতেও কাপড়ের বড়সড় একটি বাজার গড়ে উঠেছে। এখানে পোশাকের বিভিন্ন অনুষঙ্গ যেমন সুতা, বোতাম, হ্যাঙ্গারসহ দর্জি কাজের অন্যান্য সামগ্রী পাইকারি বিক্রি হয় । একই সঙ্গে পাঞ্জাবি, শাড়ি, লুঙ্গি, জামা, প্যান্টসহ সব ধরনের তৈরি পোশাক ও কাপড় বিক্রি হয় এখানে।
ইসলামপুর মা‌র্কেটে রাস্তার ওপর যেমন পার্কিংয়ের ব্যবস্থা নেই, তেমনি বিশ্রাম বা রা‌ত্রিযাপ‌নের জন্য আবা‌সিক ভবনে থাকারও সুযোগ নেই। এছাড়াও চু‌রি, ছিনতাই তো আ‌ছেই। তাই ক্রেতা, বিক্রেতা কিংবা পথচারী সবার কাছেই ইসলামপুর যেন একটি আতঙ্কের নাম।



^
^
< wholesale cloth market in bangladesh, islampur market, কাপ‌ড়ের হাট, islampur cloth market, wholesale readymade garments market in bangladesh, ইসলামপুর কাপ‌ড়ের বাজার, পাইকা‌রি কাপ‌ড়ের বাজার, dhaka islampur cloth market, islampur bazar dhaka, পোশা‌কের হাট, বাজার, bangladesh cloth wholesale, হাট, কাপ‌ড়ের পাইকা‌রি বাজার, cloth market bd, islampur market map, islampur cloth market,

No comments:

Post a Comment