ব্রা‌কে চাক‌রির বিজ্ঞ‌প্তি (১১২০ জন)

১১২০ জন ক্ষুদ্রঋণকর্মী চেয়ে বিজ্ঞপ্তি দিয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক (brac)। ক্ষুদ্রঋণ কর্মসূচিতে কাজ করতে আগ্রহী প্রার্থীরা আবেদন করতে পারবেন।
ব্র্যাক মানবসম্পদ বিভাগের উপব্যবস্থাপক আফরোজা খাতুন জানান, 'জুনিয়র শিক্ষানবিশ কর্মকর্তা' পদে নেওয়া হবে ১২০ জন। যেকোনো বিষয়ে স্নাতকোত্তর হলেই আবেদন করা যাবে। 'কর্মসূচি সংগঠক' পদে নেওয়া হবে ৫০০ জন। আবেদনের যোগ্যতা স্নাতক। তবে সিলেট ও চট্টগ্রাম বিভাগে কাজ করতে আগ্রহীদের এইচএসসি পাস হলেই চলবে। দুটি পদেই আবেদনের জন্য শিক্ষাজীবনের সব পরীক্ষায় ন্যূনতম দ্বিতীয় বিভাগ বা শ্রেণি অথবা সমমানের জিপিএ বা সিজিপিএ ২.৫০ থাকতে হবে।

'ঋণ কর্মকর্তা' পদে নেওয়া হবে ৫০০ জন। যেকোনো বিষয়ে স্নাতকোত্তর হতে হবে। কমপক্ষে তিনটি পরীক্ষায় দ্বিতীয় বিভাগ, শ্রেণি বা সমমানের জিপিএ অথবা সিজিপিএ ২.৫০ থাকতে হবে।
সব পদের জন্য সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর।
দেশের যেকোনো জেলায় কাজ করার মানসিকতা থাকতে হবে।

যেভা‌বে আবেদন কর‌তে হ‌বে
আবেদন করা যাবে যেকোনো একটি পদে। আবেদনপত্র পাঠাতে হবে ‘ব্র্যাক—মানবসম্পদ বিভাগ, ব্র্যাক সেন্টার (পঞ্চম তলা), ৭৫ মহাখালী, ঢাকা-১২১২’ ঠিকানায়।
শেষ তারিখ ১ জুলাই

পূর্ণ জীবন-বৃত্তান্ত, সব পরীক্ষার সনদপত্র ও জাতীয় পরিচয়পত্রের ফটোকপি এবং সম্প্রতি তোলা পাসপোর্ট আকারের দুই কপি রঙিন ছবিসহ আবেদন করতে হবে। জীবন-বৃত্তান্তে প্রার্থীর মোবাইল নম্বর উল্লেখ করতে হবে। আবেদনপত্র ও খামের ওপর পদের নাম ও AD# ০৭/১৬ উল্লেখ করতে হবে।

বেতন ও সুযোগ-সুবিধা
জুনিয়র শিক্ষানবিশ কর্মকর্তা পদে মাসিক বেতন ১৮,০২০ টাকা। কর্মসূচি সংগঠক পদে বেতন ১১,১৩০-১৩,০৩৮ টাকা এবং ঋণ কর্মকর্তা পদে মাসিক বেতন ১৭,৩২৬ টাকা। এ ছাড়া সংস্থার নিয়ম অনুযায়ী নিরাপত্তা সুবিধা, উৎসবভাতা, আনুতোষিক, স্বাস্থ্য বীমা, প্রদায়ক ভবিষ্যনিধি, মাইক্রোফাইন্যান্স ভাতাসহ বিভিন্ন সুবিধা পাওয়া যাবে।
জুনিয়র শিক্ষানবিশ কর্মকর্তা পদে সফলভাবে এক বছর শিক্ষানবিশকাল শেষ করলে পাওয়া যাবে পদোন্নতি। দেওয়া হবে শাখা ব্যবস্থাপকের দায়িত্ব। অন্যান্য পদেও দক্ষতা দেখাতে পারলে মিলবে পদোন্নতি।
কাজে যোগ দেওয়ার সময় জামানত হিসেবে জমা দিতে হবে ৫০০০ টাকা। ছয় মাস পর এ টাকা ফেরত দেওয়া হবে।

বাছাই প্রক্রিয়া
আবেদনপত্র যাচাই-বাছাইয়ের পর প্রার্থীর মোবাইল নম্বরে এসএমএসে জানিয়ে দেওয়া হবে লিখিত পরীক্ষার সময় ও তারিখ।

লিখিত পরীক্ষা নেওয়া হবে ব্র্যাক লার্নিং সেন্টারে (বিএলসি)। সারা দেশে ব্র্যাকের ২৮টি লার্নিং সেন্টার রয়েছে। আবেদনপত্রে উল্লেখ করা জেলার কাছাকাছি কোনো লার্নিং সেন্টারের ঠিকানাসহ কী কী কাগজপত্র পরীক্ষার সময় সঙ্গে আনতে হবে তা জানিয়ে দেওয়া হবে।

নিয়োগ পরীক্ষা পদ্ধ‌তি
আফরোজা খাতুন জানান, প্রথমে ৫০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। সাধারণত পরীক্ষার দিনই ফল প্রকাশ করা হয়। তবে কোনো কেন্দ্রে প্রার্থীসংখ্যা বেশি হলে জানানো হয় পরের দিন। ব্র্যাকের প্রশাসন বিভাগ ও সম্প্রতি নিয়োগ পাওয়া কয়েকজনের সঙ্গে কথা বলে জানা যায়, ৫০ নম্বরের লিখিত পরীক্ষার বাংলায় ১০, ইংরেজিতে ১০, গণিতে ২০ ও সাধারণ জ্ঞানে ১০ নম্বর বরাদ্দ থাকে। তবে নিয়োগ কর্তৃপক্ষ পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন আনতে পারে।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের বসতে হবে ৫০ নম্বরের ভাইভা বা মৌখিক পরীক্ষায়। প্রার্থীসংখ্যা কম থাকলে লিখিত পরীক্ষার দিনই ভাইভা নেওয়া হয়। ক্ষুদ্রঋণ কার্যক্রমের বিভিন্ন বিষয়ে প্রশ্ন করা হয় মৌখিক পরীক্ষায়। প্রশ্ন করা হতে পারে সাম্প্রতিক প্রসঙ্গেও। উত্তীর্ণদের জন্য পাঁচ দিনের মৌলিক প্রশিক্ষণের আয়োজন করে নিয়োগ কর্তৃপক্ষ। থাকা-খাওয়ার সব খরচ বহন করে কর্তৃপক্ষ। প্রশিক্ষণের সময় প্রার্থীর নানা বিষয় পর্যবেক্ষণ করা হয়। প্রশিক্ষণ পর্বে মূল্যায়ন শেষে বাছাই করা প্রার্থীরা চূড়ান্ত নিয়োগ পান।

^
^
#ব্রাক ... নি‌য়োগ বিজ্ঞ‌প্তি, ব্রা‌কের চাক‌রি, #brac-jobs . ব্রা‌কে চাক‌রির খবর. brak.. jobs.. brack.. job

No comments:

Post a Comment