পাইলস কী? কেন হয় এবং পাইলস হলে করনীয়

পাইলস কীঃ
পাইলস বা হেমোরয়েড (বাংলায় অর্শ্ব বা গেজ)- এর নামকরন নিয়ে নানা ধরনের জটিলতা রয়েছে। তবে নাম যাই হোক না কেন, পাইলস হচ্ছে মলদ্বারের ভেতরের আবরনী, তার রক্ত নালী ও অন্যান্য মাংশ পেশীর সমন্বয়ে গঠিত একটি কুশন বা গদির ন্যায় তুলতুলে নরম অংশ। এটি মলদ্বারের ভেতরেই থাকে। কিন্তু যখন রোগ হিসাবে প্রকাশ পায় তখন ঝুলে বাইরে বের হয়ে আসতে পারে।


পাইলস কেন হয়ঃ
বহুবিধ কারনে পাইলস এর লক্ষণ প্রকাশ পেতে পারে। যেমন,
০১. দীর্ঘ সময় টয়লেট এ বসে থাকা এবং চাপ প্রয়োগ করে টয়লেট করা, বিশেষ করে দীর্ঘমেয়াদী কোষ্টকাঠিন্য।
০২. প্যান এ টয়লেট করা।
০৩. বংশানুক্রমিক ভাবেও এ রোগ ছড়ায়।
০৪. ঘন ঘন পতলা পায়খানা হওয়া।
০৫. রক্ত নালীর মধ্যে কপাটিকা (ভাল্ব) না থাকা।
০৬. গর্ভকালীন অবস্থা।

পাইল‌সের লক্ষণ সমূহঃ
০১. টয়লেটে তাজা রক্ত যাওয়া।
০২. মলত্যাগের সময় নরম আবরনী ঝুলে বাইরে চলে আসা।
০৩. ব্যাথা- সাধারণত বাইরে এসে আটকে গেলে অথবা ভেতরে রক্তক্ষরণ হলে।
০৪. চুলকানি হওয়া।
০৫. আম (মিউকাস) জাতীয় নিঃসরন।

পাইলস হ‌লে করনীয়ঃ
পাইলস এর হাতুরে চিকিৎসার ফলে মলদ্বারের স্থায়ী ক্ষতি হতে পারে, এমনকি মলদ্বার বন্ধও হয়ে যেতে পারে। তাই পাইলস এর লক্ষণ প্রকাশ পাওয়ার সাথে সাথে এর চিকিৎসা নেওয়া উচিৎ। শুরুতেই চিকিৎসা নিলে জটিলতা কম হয় এবং ভাল হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এজন্য প্রথমেই একজন বিশেষজ্ঞ চিকিৎসক কর্তৃক রোগ নির্নয় করানো উচিৎ। সঠিক রোগ নির্নয় সঠিক চিকিৎসার পূর্বশর্ত।

পাইল‌সের চিকিৎসাঃ
পাইলস এর পর্যায়ের উপর এর চিকিৎসা নির্ভর করে।
১ম পর্যায়ঃ সাধারণত ঔষধ অথবা থাদ্যাভাস পরিবর্তনের মাধ্যমেই ভালো থাকা যায়।
২য় পর্যায়ঃ রিং লাইগেশন, ইনজেকশন, সার্জারী।
৩য় ও ৪র্থ পর্যায়ঃ সার্জারী।

পাইলস সার্জারীঃ
খুবই ভাল সার্জারী সম্ভব। কোন ধরনের দৃশ্যমান কাটাছেড়া ছাড়াই মেশিনের মাধ্যমে পাইলস সার্জারী সম্ভব। একে “লংগো” ( LONGO) অপারেশন বলাহয়। এর রেজাল্টও ভালো। আগে পাইলস সার্জারীর পর দেড় থেকে দুই মাস লাগতো ঘা শুকাতে, এখন এসবের কোন ঝামেলাই নাই। অপারেশনের পর রোগী দ্রুত সেরে উঠে এবং কাজে যোগ দিতে পারেন।

© Dr Gazi Muhammad Salahuddin
General, Colorectal & Laparoscopic surgeon.
Medinova Medical Services Ltd.
Zakir Super Market, 145, Bangabandhu Road, Chashara, Narayanganj.

^
^
আরও খুঁ‌জে‌ছেনঃ পাইলস কি ? পাইলস রোগ কেন হয় ? পাইলস রোগ হলে করনীয়... পাইলস কেমন জায়গায় হয়?... আমার আট দশদিন হলো পায়খানার সমস্যা হচ্ছে। প্রথমে ভেবেছি হয়তো পায়াখানা কঠিন হচ্ছে তাই গরম দুধ, শাক খেয়েছি। তাতেও পায়খানা স্বাভাবিক হচ্ছে না। অল্প হয় কিন্তু তারপরেও মনে হয় পায়খানা ক্লেয়ার না। যেটুকু হয় তা জোর করে। বিশেষজ্ঞ এর মতামত... পরে ফার্মেসি থেকে ঔষুধ। গেজ বা অর্শ্ব রোগ কেন হয়, মলত্যাগ, প্রথমদিন রাতে খাওয়ার পর সকালে হালকা পাতলা পায়খানা হয়েছে। কিন্তু পরেরদিন রাতে খাওয়ার পর সকালে অল্প হয়েছে। পায়খানার হালকা চাপ হয় কিন্তু পায়খানা হয় না। পাইলস এর ক্ষেত্রে হোমিওপ্যাথি চিকিৎসা নেয়া কি ঠিক ? মনে হয় নরম কিছু একটা আটকে আছে। খাওয়ার রুচি ঠিক আছে তবে মাঝে মাঝে মনে হয় গলা পর্যন্ত খাবার আছে। আরেকটা কথা প্রায় বছর খানেক আগে পায়খানার সাথে রক্ত গিয়েছিল অল্প কিন্তু এর পর আর দেখিনি। এমন কেন হচ্ছে বা এখন আমি কি করবো?? গেজ বা অর্শ্ব রোগ হলে করনীয়... পাইলস রো‌গের চি‌কিৎসা, মলদ্বার ।। দয়া করে একটু জানাবেন... মলদ্বার প‌রিক্ষা পরিখখা । অর্শ্ব কী ?

No comments:

Post a Comment