পাইলস বা অর্শ্ব রোগ বিষয়ক গুরুত্বপূর্ণ জিজ্ঞাসা

** পাইলস কী ?
* পাইলস বা হেমোরয়েড, বাংলায় অর্শ্ব বা গেজ বলা হয়। পাইলস হচ্ছে মলদ্বারের ভেতরের আবরনী, তার রক্ত নালী ও অন্যান্য মাংশ পেশীর সমন্বয়ে গঠিত একটি কুশন বা গদির ন্যায় তুলতুলে নরম অংশ। এটি মলদ্বারের ভেতরেই থাকে। কিন্তু যখন রোগ হিসাবে প্রকাশ পায় তখন ঝুলে বাইরে বের হয়ে আসতে পারে।

** আমার মেয়ের বয়স দেড় বছর, পায়খানা
করতে খুব কষ্ট হয়, যার জন্য তার মা তাকে মাংস খাওয়ানো বন্ধ করে দিয়েছেন, পায়খানা নরম ও নিয়মিত করার উপায় জানাবেন।
* শাক-সবজি বেশি খেতে হবে। প্রচুর পানি পান করতে হবে। দরকার মতো মল নরম করার সিরাপ (লেকটুলোজ জাতীয়)খাওয়ানো যেতে পারে।

** পাইলসের চিকিৎসা সম্প‌র্কে জান‌তে চাই ?
* পাইলস এর পর্যায়ের উপর এর চিকিৎসা নির্ভর করে। ১ম পর্যায়ঃ সাধারণত ঔষধ অথবা থাদ্যাভাস পরিবর্তনের মাধ্যমেই ভালো থাকা যায়।
২য় পর্যায়ঃ রিং লাইগেশন, ইনজেকশন, সার্জারী।
৩য় ও ৪র্থ পর্যায়ঃ সার্জারী।

** আমার বয়স ৪২। প্রায় ১২ বছর আগ হতে পায়খানায় গেলে পায়খানা করার সময় মাংস পেশী বেরিয়ে আসে। প্রথম দিকে মাংস পেশী পায়খানা শেষে একাই ভিতরে চলে যেতে। গত এক দেড় বছর হলো মাংস পেশী বেশী বের হয় এবং নিজে নিজে ঢুকে না গিয়ে আটকে থাকে। পায়খানা শেষে আঙ্গুলের চাপ দিয়ে ঢুকিয়ে দিতে হয়। কোন অবস্থায়ই আমার কোন ব্যথা হয় না। কোন প্রকার রক্ত বের হয় বলে আমার মনে হয় না।
আমার এ সমস্যাটি কি পাইলস্? না অন্য কোন রোগ? কোন ধরণের চিকিৎসা নিতে হবে? কোথায়?
এছাড়াও আমার কিছুটা এ্যাজমার সমস্যা আছে। পায়খানায় গেলে কোন কোন সময় পায়খানার আবহাওয়ার কারণে আমার কাশি হয়। তাই পায়খানা করার সময় কাশি হলে এ সমস্যাটাও (মাংস বেরিয়ে যাওয়া) বেশী হয়।
* আপনার পাইলস হওয়ার সম্ভাবনাই বেশি। কলোরেকটাল সার্জন দেখান।

** পাইলস সার্জারী কি বা পাইলস সার্জারি কিভাবে ক‌রে?
* পাইল‌স চি‌কিৎসায় খুবই ভাল সার্জারী সম্ভব। কোন ধরনের দৃশ্যমান কাটাছেড়া ছাড়াই; মেশিনের মাধ্যমে পাইলস সার্জারী করা হয়। একে “লংগো” ( LONGO) অপারেশন বলা হয়। এর রেজাল্টও ভালো। আগে পাইলস সার্জারীর পর দেড় থেকে দুই মাস লাগতো ঘা শুকাতে, এখন এসবের কোন ঝামেলাই নাই। অপারেশনের পর রোগী দ্রুত সেরে উঠে এবং কাজে যোগ দিতে পারেন।

** আমার আম্মার সম্ভবত পাইলস রোগ হয়েছে। টয়লেটে গেলে রক্ত বের হয় এবং প্রায় সব সময় প্রচুর ব্যাথা করে। দয়া করে বলবেন কি ধরনের ডাক্তার বা কোন ডাক্তার দেখালে ভাল হয়। এরকম বেশ কয়েক বছর ধরেই হয়ে আসছে এবং এখন প্রচুর সমস্যা হচ্ছে।
* ভা‌লো একজন কলোরেকটাল সার্জন‌কে দেখান।

** আমার কমরের নি‌চে পাইলস এর মত হইছে। উপরে যা বলা আছে ঠিক তার সঙ্গে মিলে কিন্তু আমার পায়খানার জায়গায় এটা হয় নাই ওর ওপরে ঠিক কমরের নি‌চে হইছে। পাইলস কি এমন জায়গায় হয়?
* ফিষ্টুলা অথবা সাইনাস হতে পারে। না দেখে বোঝা যাবে না। 

** পাইলস হ‌লে কি কর‌তে হ‌বে? পাইলস হলে করনীয় কী?
* পাইলস এর হাতুরে চিকিৎসার ফলে মলদ্বারের স্থায়ী ক্ষতি হতে পারে, এমনকি মলদ্বার বন্ধও হয়ে যেতে পারে। তাই পাইলস এর লক্ষণ প্রকাশ পাওয়ার সাথে সাথে এর চিকিৎসা নেওয়া উচিৎ। শুরুতেই চিকিৎসা নিলে জটিলতা কম হয় এবং ভাল হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এজন্য প্রথমেই একজন বিশেষজ্ঞ চিকিৎসক কর্তৃক রোগ নির্নয় করানো উচিৎ। 

** পাইলস এর ক্ষেত্রে হোমিওপ্যাথি চিকিৎসা নেয়া কি ঠিক ?
* এই চি‌কিৎসাও ভা‌লো। ত‌বে এ‌ক্ষে‌ত্রে সং‌শ্লিষ্ট বিষ‌য়ের অ‌ভিজ্ঞ চি‌কিৎসকের চি‌কিৎসা গ্রহন করা উ‌চিত।

** আমার বয়স ২৪ বছর। গত ৫ বছর আগে থেকে বছরে ২ একবার আমার পায়খানার সাথে রক্ত যেত। কিছু ঔষধ থেলে ভাল থাকতাম , কিন্তু হঠাৎ এত বেশি রক্ত যেতে শুরু করল কিছুতেই ভাল হচ্ছিল না। প্রায় 1 মাস রক্ত যাওয়ার পর আমি হসপিটালে ভর্তি হই। প্রথমে আমাকে 1 ব্যাগ পরে ৬ ব্যাগ মোট ৭ ব্যাগ রক্ত দিতে হয়েছিল। এরপর আ‌মি লংগো অপরেশন করি। অপারেশন এর পর আর রক্ত যায়নি , কিন্তু অপারেশন এর পর থেকে আমার প্রতিদিন ৩, ৪ বার করে পায়খানা হয়, পায়খানা আগে মলদ্বারে ব্যাথা হয়, কি করতে পারি?
* অনেক সময় stapler এর পিন বেশি নিচে থাকলে ব্যথা হতে পারে। আপনার ঐ চি‌কিৎস‌কের সা‌থে যোগা‌যোগ করুন।

** পাইলস কেন হয় ?
* বহুবিধ কারনে পাইলস এর লক্ষণ প্রকাশ পেতে পারে। যেমন,
০১. দীর্ঘ সময় টয়লেট এ বসে থাকা এবং চাপ প্রয়োগ করে টয়লেট করা, বিশেষ করে দীর্ঘমেয়াদী কোষ্টকাঠিন্য।
০২. প্যান এ টয়লেট করা।
০৩. বংশানুক্রমিক ভাবেও এ রোগ ছড়ায়।
০৪. ঘন ঘন পতলা পায়খানা হওয়া।
০৫. রক্ত নালীর মধ্যে কপাটিকা (ভাল্ব) না থাকা।
০৬. গর্ভকালীন অবস্থা।

** আমার বয়স ২৫। আমার আট দশদিন হলো পায়খানার সমস্যা হচ্ছে। প্রথমে ভেবেছি হয়তো পায়াখানা কঠিন হচ্ছে তাই গরম দুধ, শাক খেয়েছি। তাতেও পায়খানা স্বাভাবিক হচ্ছে না। অল্প হয় কিন্তু তারপরেও মনে হয় পায়খানা ক্লেয়ার না। যেটুকু হয় তা জোর করে। পরে ফার্মেসি থেকে ঔষুধ আনি। প্রথমদিন রাতে খাওয়ার পর সকালে হালকা পাতলা পায়খানা হয়েছে। কিন্তু পরেরদিন রাতে খাওয়ার পর সকালে অল্প হয়েছে। পায়খানার হালকা চাপ হয় কিন্তু পায়খানা হয় না। মনে হয় নরম কিছু একটা আটকে আছে। খাওয়ার রুচি ঠিক আছে তবে মাঝে মাঝে মনে হয় গলা পর্যন্ত খাবার আছে। আরেকটা কথা প্রায় বছর খানেক আগে পায়খানার সাথে রক্ত গিয়েছিল অল্প কিন্তু এর পর আর দেখিনি। এমন কেন হচ্ছে বা এখন আমি কি করবো?? দয়া করে একটু জানাবেন।
* মলদ্বার পরিক্ষা না করে বলা জাবে না কি হয়েছে। একজন বিশেষজ্ঞ চি‌কিৎস‌কের মতামত নিন।

** কিভা‌বে বুঝ‌বো যে পাইলস হ‌য়ে‌ছে? পাইলসের লক্ষণ সমূহ কি কি?
*০১. টয়লেটে তাজা রক্ত যাওয়া।
০২. মলত্যাগের সময় নরম আবরনী ঝুলে বাইরে চলে আসা।
০৩. ব্যাথা- সাধারণত বাইরে এসে আটকে গেলে অথবা ভেতরে রক্তক্ষরণ হলে।
০৪. চুলকানি হওয়া।
০৫. আম (মিউকাস) জাতীয় নিঃসরন।



আরও খুঁ‌জে‌ছেনঃ #পাইলস । পাইলস কেন হয়।  পাইল‌সের লক্ষণ সমূহ। পাইলস হ‌লে করনীয়। পাইলস এর চিকিৎসা। রিং লাইগেশন, ইনজেকশন, সার্জারী। পাইলস সার্জারী  ।। পাইলস কি ? পাইলস রোগ কেন হয় ? পাইলস রোগ হলে করনীয়... অর্শ্ব কী ? গেজ বা অর্শ্ব রোগ কেন হয়, গেজ বা অর্শ্ব রোগ হলে করনীয়... পাইলস রো‌গের চি‌কিৎসা, পাইলস বা অর্শ্ব বা গেজ... পাইলস কী? কেন হয় এবং পাইলস হলে করনীয়

No comments:

Post a Comment