সফল হওয়ার উপায় জে‌নে নিন!

সফল হ‌তে কে না চায়! ব্য‌ক্তি জীব‌নে, শিক্ষা, কর্ম সব জায়গায় মানুষ  সফলতার জন্য উদগ্রীব। প্রত্যেকেই আমরা সফল হতে চাই। সফল হওয়ার জন্য খুঁজে বেড়াই নানান পথ। সোজা পথে লক্ষ্যে না পৌঁছলে শটকার্ট খোঁজার অভ্যাস সবারই।
নিজের জায়গা থে‌কে প্রতিষ্ঠিত হতে হলে কিছু নিয়ম মেনে চলতেই হবে। জেনে নিন সফলতার আটটি কার্যকরী নিয়ম বা উপায়।


১। মনস্থির করুন
ঠিক করুন কি চান আর কি চান না! সবার আগে স্থির করা ভাল, কী হতে চাই। নিজের লক্ষ স্থির থাকলে জীবনের সঠিক চালটা দেয়া যায়।
২। সময় দিন
সফলতার মূল চা‌বিকা‌ঠি সময়ের স‌ঠিক ব্যবহার। যদি লক্ষ্য স্থির থাকে তাহলে সেই কাজের প্রতি সময় দেয়া উচিত। জানেন তো সবুরে মেওয়া ফলে।
৩। হাল ছেড়ো না
'হাল ছেড়ো না বন্ধু, বরং…' আবার হাল ধরো। লক্ষ্যে পৌঁছতে গেলে বার বার ব্যর্থ হতে হয়। কিন্তু হতাশা না হয়ে রবার্ট ব্রুশের মতো লড়ে যাওয়াই বুদ্ধিমানের পরিচয়।
৪। অসম্ভব বলে কিছু নেই
চেষ্টা কর‌লে মানুষ পা‌রে না এমন কিছু নাই। জীবনের ডিকশনারি থেকে ইম্পসিবল শব্দটি রবার দিয়ে মুছে ফেললে অসম্ভবকে সম্ভব করা কোনো ব্যাপারই নয়।
৫। অত্যধিক আত্মবিশ্বাস প‌রিত্যাজ্য
কোনো কাজে আত্মবিশ্বাস থাকা ভাল কিন্তু অত্যধিক আত্মবিশ্বাসে লক্ষভ্রষ্ট হতে পারে। ক্ষমতা বুঝে, বাস্তব পরিস্থিতি বুঝে এগিয়ে চলা ভাল।
৬। নি‌জের প্র‌তিভাকে বিক‌শিত করুন
নিজেকে চেনা ও জানা থাক‌তে হ‌বে, অবশ্যই। আমরা যে কোনো একটি কাজে মাস্টার হতে পারি, কিন্তু আমাদের ভিতরে আরও অনেক ক্ষমতা থাকে, যেগুলো হয়তো কোনোদিন এক্সপ্লোর করা হয়নি। ঘুমিয়ে থাকা প্রতিভাগুলোকে খুঁজে বার করা উচিত।
৭। মাথা ঠান্ডা রাখুন
যে কোন প‌রি‌স্থি‌তি‌তে ধীর‌স্থির সিদ্ধান্ত নি‌তে হ‌বে। কোন ম‌তেই হুটহাট গরম হওয়া চল‌বে না। মহেন্দ্র সিংহ ধোনি কেন সফল অধিনায়ক? ক্রিকেট বিশেষজ্ঞরা বলেন, চরম পরিস্থিতে মহেন্দ্র সিংহ ধোনি বরাবরই কুল থাকেন। সেইজন্য সঠিক সময়ে তিনি এত ভালো সিদ্ধান্ত নিতে পারেন।
৮। স্মার্ট ওয়ার্কিং এ গুরুত্ব দিন
বিশেষজ্ঞদের মতে হার্ড ওয়ার্কিংয়ের থেকে স্মার্ট ওয়ার্কিং অনেক বেশি গ্রহণযোগ্য।
© anondobazar



^
^
সফল হওয়ার নিয়ম, সফল হ‌তে আট মন্ত্র, সফলতার উপায়

No comments:

Post a Comment