পোশা‌কের পাইকারী বাজার ইসলামপুর !

বাংলাদেশের সবচেয়ে বৃহৎ পাইকারী বস্ত্র বাজার ইসলামপুরে অবস্থিত। ব্রিটিশ শাসনামলে এই বাজারের গোড়াপত্তন হয়। পাকিস্তান আমলে এই বাজারের ধীরে ধীরে ব্যাপক প্রসার হতে থাকে। বর্তমানে ইসলামপুর বাজার দেশের সবচেয়ে বড় পাইকারী বস্ত্র বাজার হিসেবে পরিচিতদেশে তৈরি পোশাকের পাইকারী বাজার হিসাবে খ্যাত রাজধানী পুরান ঢাকার ইসলামপুর। পাইকারী বাজার হিসেবে অধিক পরিচিত হলেও খুচরা দোকানের কিন্তু অভাব নেই এখানে।
ব্যবসায়ীদের দাবি, রাজধানীর অন্যন্য বিপনী বিতানগুলোর তুলনায় এখানকার পণ্যের দাম কম। আর এ জন্যই দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা পাইকারী ও খুচরা ক্রেতায় জমজমাট থাকে ইসলামপুর বাজার।...

ইসলামপুর বাজার পুরাতন ঢাকার অন্তর্গত এবং বুড়িগঙ্গা নদীর তীরে অবস্থিত। এই বাজারে শাড়ী, লুঙ্গী, থান কাপড়, বিছানার চাঁদর, দরজা-জানালার পর্দা, থ্রী-পিস্, শার্ট প্যান্টের পিস্ সহ দেশী-বিদেশী সকল প্রকার কাপড় পাওয়া যায়
দেশে নরসিংদীর বাবুরহাট এবং রূপগঞ্জের ভুলতা-গাউছিয়া বৃহৎ কাপড়ের ব্যবসার জন্য পরিচিত হলেও কাপড়ের বৈচিত্রতার কারণে দেশজুড়ে ব্যবসায়ীদের কাছে ইসলামপুর মার্কেটের কদর একটু বেশি।
ঈদসহ বিভিন্ন উৎসব ছাড়াও ইসলামপুরে রাজধানীর নিউমার্কেট, গাউছিয়া, চাঁদনী চক, মিরপুর, ধানমন্ডি, মগবাজার, সদরঘাটসহ দেশের বিভিন্ন স্থান থেকে পাইকারি ও খুচরা বিক্রেতারা কাপড় কিনতে আ‌সে।

ইসলামপুর বাজারে অনেকগুলো বৃহৎ বহুতলমার্কেট গড়ে উঠেছে। যেমন, জাহাঙ্গীর টাওয়ার, লতিফ টাওয়ার, আহসানউল্লা সুপার মার্কেট, লায়ন টাওয়ার, কাদের সরকার মার্কেট, দৌলত কমপ্লেঙ্, আমানুল্লা কমপ্লেঙ্, খালেছ ম্যানশন, খান ম্যানশন, হায়াত দোলন কমপ্লেঙ্ ইত্যাদি। এগুলো ছাড়াও ছোট ছোট অনেক মার্কেট ইসলামপুর এলাকায় রয়েছে। চায়না মার্কেট, এসি মার্কেট, হামিদ ম্যানসন, নবাববাড়ি গেটসহ পুরো এলাকায় পাইকারী দোকান রয়েছে প্রায়
প্রায় বার হাজার । 
সালোয়ার-কামিজ, শার্ট-প্যান্ট, শাড়ি-লুঙ্গির কাপড় থেকে শুরু করে বিভিন্ন ধরনের থান ও গজকাপড় পাওয়া যায় এখানে । দেশিয় কাপড়ের পাশাপাশি বিদেশি ব্র্যান্ডের কাপড়ও পাওয়া যায় এখানে।
এছাড়াও মিলছে নানা ধরনের শার্টের পিচ।

অরবিন্দু ইন্ডিয়ান শার্টের কাপড় প্রতিপিস ৪০০ থেকে ৭০০, চায়না ৩০০ থেকে ৪০০, সেঞ্চুরি চায়না ৩৫০, ইন্ডিয়ান ৩৫০ থেকে ৯০০, থাইল্যান্ড ২০০ থেকে ৪০০, শীতকালীন চেক প্রতিপিস ২০০ থেকে ২৫০ টাকায় বিক্রি হয়।
এছাড়া বিভিন্ন গার্মেন্টসের কাপড়ের দাম ১০০ টাকা থেকে শুরু করে বিভিন্ন দামে বিক্রি হয়।
ইসলামপুরে প্যান্টের পিসের দামের স্থিতি লক্ষ করা যায়। ইন্ডিয়ান কাপড় প্রতি পিস ৪০০ টাকা, চায়না কাপড় ৩৫০ টাকা এবং কোরিয়ান ৩০০ থেকে ৪৫০ টাকা। মেয়েদের পোশাকের মধ্যে বুটিক থ্রিপিস ২০০ থেকে ৩০০ টাকা, লিলেন চঙি ৪০০ টাকা, জয়পুরী সুতি প্রিন্ট ২৫০ টাকা, জর্জেট ১০০০ টাকা, সিল্ক ১১০০ টাকা এবং নেট কাপড়ের থ্রিপিস ১৩০০ টাকায় পাওয়া যাবে।
এছাড়া গজ হিসেবে বাংলা লিলেন প্রতিগজ ১৩০ টাকা, কটন ১৫০ টাকা, সুতি পবলিন ৪০ টাকা এছাড়া প্রতি গজ ৮০ থেকে ১৫০ টাকায় বিভিন্ন ধরনের কাপড় পাওয়া যায়।

মান এবং দাম বিচার করে ক্রেতাদের ভিড় ইসলামপুরে বেশি বলে দাবি করেন চায়না মার্কেটের খুচরা ব্যবসায়ীরা।
ইসলামপুরের পাইকারি বাজার ঘিরে সদরঘাট এলাকাতেও কাপড়ের বড়সড় একটি বাজার গড়ে উঠেছে। এখানে পোশাক তৈরির বিভিন্ন সরঞ্জাম যেমন- সুতা, বোতাম, হ্যাঙ্গারসহ দর্জি কাজের অন্যান্য সামগ্রী পাইকারি বিক্রি হয় ।

ইসলামপুর বাজার সকাল :৩০টায় শুরু হয়ে রাত :০০টা পর্যন্ত খোলা থাকে। শুক্রবার ইসলামপুর বাজারের সাপ্তাহিক ছুটির দিন। এছাড়া সকল সরকারী ছুটির দিনেও ইসলামপুর বাজার বন্ধ থাকে


More info. in Google...
bangladesh textile wholesale market
islampur cloth market dhaka map
wholesale readymade garments market in bangladesh
dearbangla24 : পাইকা‌রি দা‌মে পোশাক কোথায় পাওয়া যায়, পোশা‌কের পাইকারি বাজার, পোশাকের খুচরা বাজার, কমদাম, পাইকা‌রি কাপড় কোথায় পাওয়া যায়, পোশা‌কের হাট, পোশা‌কের বড় বাজার ইসলামপুর, পাইকা‌রি দামের পোশাক, কাপ‌ড়ের হাট, পোশাক, দাম, হাট, বস্ত্র, বাজার, কাপড়, পাইকা‌রি, হোল‌সেল, ইসলামপুর,

No comments:

Post a Comment