চিকন স্বাস্থ্য মোটা ও যৌন রো‌গের সমাধা‌নে অপচিকিৎসা

চিকন স্বাস্থ্য মোটা করা ও যৌন রোগসহ বিভিন্ন রোগের চিকিৎসা করার নামে প্রতারণার অভিযোগে সাত হাতুড়ে ডাক্তারকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। গতকাল রাজধানীর যাত্রাবাড়ীতে পাঁচটি হারবাল চিকিৎসালয়ে এ অভিযান চালায় র‌্যাব-১০। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম। এ সময় র‌্যাব-১০ এর সিনিয়র এএসপি সাজ্জাদ হোসেন ও ওষুধ প্রশাসন অধিদফতরের তত্ত্বাবধায়ক ওয়ালী উল্লাহ উপস্থিত ছিলেন। 

নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম সাংবাদিকদের জানান, কলিকাতা হারবাল এবং ইন্ডিয়ান হারবালে যারা চিকিৎসা প্রদান করেন তারা বেশির ভাগই অষ্টম-নবম শ্রেণী পর্যন্ত পড়াশুনা
করেছেন মাত্র। তাদের কারোরই আয়ুর্বেদিক ও হারবাল বিষয়ে পড়াশোনা নেই। অথচ চটকদারী বিভিন্ন বিজ্ঞাপন ও আকর্ষণীয় সাইনবোর্ড লাগিয়ে বিভিন্ন জটিল ও কঠিন রোগের গ্যারান্টিসহ সুচিকিৎসা প্রদানের নামে সাধারণ রোগীদের আকৃষ্ট করে।

তিনি জানান, অভিযানকালে দেখা যায়, ওষুধ প্রশাসনের অনুমোদন ছাড়া কোনো ধরনের বিশেষজ্ঞবিহীন বিভিন্ন ধরনের হারবাল ওষুধ তৈরি করছে। অথচ তাদের কোনো অনুমোদন দেয়া হয়নি। তাই চিকিৎসার নামে প্রতারণা করে বিপুল অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগে নিরাময় মেডিক্যালের চিকিৎসক ইউসুফ হোসেনকে ছয় মাসের কারাদণ্ড এবং কবির হোসেনকে তিন মাসের কারাদণ্ড দেয়া হয়। এ ছাড়া দেশ হারবাল মেডিক্যালের চিকিৎসক মোফাজ্জল হোসেনকে তিন মাসের কারাদণ্ড, কলিকাতা হারবাল মেডিক্যাল ইউনানি ঔষধালয়ের চিকিৎসক শামীম মিয়া, আল-মামুন মিয়া, রাহাত মিয়াকে তিন মাস করে কারাদণ্ড প্রদান করা হয়। ইন্ডিয়ান হারবাল মেডিক্যালের চিকিৎসক উজ্জল হাওলাদারকে ছয় মাসের কারাদণ্ড প্রদান করা হয় এবং নিয়মিত মামলা করার নির্দেশ দেয়া হয়েছে। এ ছাড়া প্রতিষ্ঠানগুলোকে সিলগালা করে দেয়া হয়েছে। এ ছাড়া সেফা হারবাল মেডিক্যালে অভিযান পরিচালনা করে মালিক ও কর্মচারী না পাওয়ায় প্রতিষ্ঠানটিকেও সিলগালা করে দেন আদালত। 

^
^
@চিকন স্বাস্থ্য মোটা, যৌন রো‌গের চি‌কিৎসা... করার নামে অপচিকিৎসা, চিকন স্বাস্থ্য, মোটা স্বাস্থ্য, যৌন সমস্যার সমাধান করার নামে অপচিকিৎসা

No comments:

Post a Comment