এইচএস‌সির রেজাল্ট দেখুন সহ‌জেই

এইচএসসি, আলিম ও সমমানের ২০১৬ সালের পরীক্ষার ফল প্রকাশ করা হবে বৃহস্পতিবার। সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এবারের ফলাফলে অনুলিপি তুলে দেবেন শিক্ষামন্ত্রী ও সব বোর্ড চেয়ারম্যানরা। আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করা হবে দুপুর ১টায় শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে। আর পরীক্ষার্থীরা ফল জানবে ইন্টারনেট ও মোবাইল ফোনের এসএমএস’র মাধ্যমে বেলা ১টার পর থেকে।

ফল জানতে হবে ওয়েবসাইটে ও মোবাইলে বেলা ১টার পর স্ব স্ব প্রতিষ্ঠানের ওয়েবসাইটে এবং শিক্ষা বোর্ডগুলোর নিজস্ব সাইটে ফলাফল উন্মুক্ত করা হবে। বোর্ডের ওয়েবসাইটের ঠিকানা হচ্ছে,
DhakaEducationBoard.gov.bd

এ ছাড়া অন্যান্য
বরাবরের মতো যেকোনো মোবাইল থেকে এসএসএস করে পরীক্ষার ফল জানা যাবে। এ জন্য মোবাইলে ম্যাসেজ অপশনে গিয়ে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএস-এ ফল জানিয়ে দেয়া হবে। একইভাবে মাদরাসা বোর্ডের আলিমের ফল জানতে Alim লিখে স্পেস দিয়ে Mad স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।
একইভাবে এইচএসসি ভোকেশনালের ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে ঞবপ লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। উভয় ক্ষেত্রেই ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেয়া হবে। গত কয়েক বছরের মতো এবারও বোর্ডগুলো শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে ই-মেইলের মাধ্যমে তাদের ফল অবহিত করবে।

মোবাইল এসএমএ‌সের মাধ্য‌মে সরাস‌রি এইচএস‌সি এর রেজাল্ট পে‌তে নি‌চের নিয়ম অনুসরণ করুনঃ
আপনার এইচএস‌সি রেজাল্ট জান‌তে; মোবাই‌লের মে‌সেজ অপশ‌নে যান, মে‌সে‌জে ইং‌রে‌জি‌তে লিখুন; এইচএস‌সি (স্পেস) আপ‌নি যে বোর্ড থে‌কে প‌রিক্ষা দি‌য়ে‌ছেন তার প্রথম তিন‌টি অক্ষর (স্পেস) রোল নাম্বার (স্পেস) পরিক্ষার সাল । এরপর মে‌সেজ‌টি পা‌ঠি‌য়ে দিন ১৬২২২ নাম্বা‌রে।
উদাহরণ=
HSC DHA 012345 2016 
then Send
16222

GENERAL Board Type:
HSC<>BOARD er 1st 3 letter<>ROLL<>2016
MADRASAH Board Type:
ALIM<>MAD<>ROLL<>2016
TECHNICAL Board Type:
HSC<>TEC<>ROLL<>2016
& Send to 16222.

(((রেজাল্ট প্রকা‌শিত হবার পর কোন শিক্ষার্থী য‌দি রেজাল্ট পুনঃ‌নিরীক্ষার জন্য বোর্ডে আ‌বেদন কর‌তে চায়, ত‌বে তা কর‌তে পার‌বেন। বিস্তা‌রিত জান‌তে এখা‌নে যান... প্রকা‌শিত ফল পুনঃ‌নিরীক্ষার আ‌বেদন শুক্রবার থে‌কেই)))

আন্তঃবোর্ড সমন্বয় সাব-কমিটির দেয়া তথ্যানুসারে, এবার (২০১৬ সালে) সব বোর্ড মিলে পরীক্ষার্থীর সংখ্যা ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন। এর মধ্যে ছয় লাখ ৫৪ হাজার ১১৪ জন ছাত্র এবং পাঁচ লাখ ৬৪ হাজার ৫১৪ জন ছাত্রী। আটটি বোর্ডের অধীনে এইচএসসিতে ১০ লাখ ২০ হাজার ১০৯ জন, মাদরাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় ৯১ হাজার ৫৯১ ও এসএসসি ভোকেশনালে (কারিগরি) ১ লাখ ২ হাজার ১৩২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিল।
গত ৩ এপ্রিল তত্ত্বীয় (লিখিত) পরীক্ষা শুরু হয়ে ৯ জুন শেষ হবার কথা থাকলেও ইউপি নির্বাচন এবং ঘূর্ণিঝড় রোয়ানুর কারণে পরীক্ষা পিছিয়ে দেয়া হয়েছে বার বার। 


To know HSC result type HSC<>1st 3 letters of Board<>Roll<>Year
& Send to 16222
*Only after HSC result publication by Education Board

^
^
@hsc-result-2016 . এইচএসসি পরীক্ষার ফল যেভাবে জানা যাবে, #alim-result-2016, hsc result, #mobile #sms hsc #result . dhaka education board result website, এইচএস‌সি রেজাল্ট ২০১৬, rajshahi board result, 2016. Chittagong board result, এইচএস‌সির ফলাফল,  dinajpur board result, comilla board result. 2016. hsc exam results

No comments:

Post a Comment