নারী ও শিশু নির্যাতন প্র‌তি‌রো‌ধে তাৎক্ষণিক সহায়তার জন্য চালু হলো মোবাইল অ্যাপস 'জয়'

নির্যাতনের শিকার নারী ও শিশুদের তাৎক্ষণিক সহায়তার জন্য সরকারীভা‌বে চালু হ‌লো মোবাইল অ্যাপস 'Joy' জয়। এই অ্যাপসের মাধ্যমে নির্যাতনের শিকার নারী ও শিশু এবং তাদের পরিবার তাৎক্ষণিক সহায়তার জন্য ‘জরুরি অবস্থা’ লিখিত আইকন স্পর্শ করলেই বার্তা পৌঁছে যাবে ন্যাশনাল হেল্পলাইন সেন্টার (১০৯২১), পুলিশ কন্ট্রোল রুম, নিকটবর্তী থানা এবং তিনটি এফএনএফ নাম্বারে।

জয় না‌মের অ্যাপসটির বিশেষ সুবিধা হলো এসএমএস বার্তায় জিপিএস লোকেশনও চলে যাবে। যাতে করে পুলিশ ও তার পরিবারের সদস্যরা সহায়তার জন্য যথাস্থানে চলে আসতে পারেন। এর মাধ্যমে মোবাইলের উভয় দিকের ক্যামেরা স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে নির্দিষ্ট সময় পর পর ছবি তুলবে এবং কথোপকথন সংরক্ষণ করবে। ব্যবহারকারী অনলাইনে থাকলে সংরক্ষিত তথ্যসমূহ স্বয়ংক্রিয়ভাবে অ্যাপস-এ নির্ধারিত সার্ভারে পেীঁছে যাবে। এসব তথ্যের ক্ষেত্রে সর্ব্বোচ্চ গোপনীয়তা রক্ষা করারও ব্যবস্থা আছে। সংরক্ষিত তথ্য শুধুমাত্র আদালতের নির্দেশনায় প্রমাণ হিসেবে ব্যবহার করা যাবে।

অ্যাপটি ইনস্টল করা থাকলে সহিংসতার শিকার কোন নারী অথবা শিশু বা তার পরিবার মোবাইল অ্যাপসের ‘জরুরী অবস্থা’ লিখিত আইকন স্পর্শ করবেন। যদি সহিংসতার শিকার ব্যক্তি সংকটপূর্ণ অবস্থায় ‘জরুরী অবস্থা’ লিখিত আইকনটি ক্লিক করতে নাও পারেন, মোবাইলের পাওয়ার বাটনে পরপর ৪ বার প্রেস করার পর ভাইব্রেট হবে এবং পঞ্চমবার প্রেস করার পর সহায়তার জন্য একটি বিশেষ বার্তা বিপদকালীন সংরক্ষিত নম্বরে চলে যাবে।

জয় মোবাইল অ্যাপটি ডাউনলোড করা যাবেঃ
Google Play Store অথবা www.mspvaw.gov.bd
www.nhc.gov.bd
www.mowca.gov.bd www.a2i.pmo.gov.bd

প্রাথমিক পর্যায়ে যশোর, কেরাণীগঞ্জ এবং টঙ্গীতে পরীক্ষামূলকভাবে এই অ্যাপস চালু করা হবে। পরবর্তীতে পর্যায়ক্রমে সারাদেশে এটি ছড়িয়ে দেয়া হবে। মোবাইল ব্যবহারকারীরা মোবাইল ইন্টারনেট ব্যবহার না করলেও যাতে এই সুবিধা পেতে পারেন সেজন্য আগামী কয়েক মাসের মধ্যেই এই অ্যাপসটিকে আরো আধুনিক করার ব্যবস্থা করা হ‌চ্ছে।

No comments:

Post a Comment