নেতৃত্বদা‌নে শি‌খে নিন প্রয়োজনীয় ৯ গুণ

কা‌লেরকন্ঠ: নেতৃত্ব দেয়া‌কে আমরা অ‌নে‌কেই আহাম‌রি বিষয় ভা‌বি। যা মো‌টেও ঠিক নয়। ত‌বে এটা ঠিক যে, নেতৃত্ব কিছু গু‌ণের সম‌ষ্টি। নেতৃত্ব দেয়ার জন্য প্র‌য়োজনীয় গুণাবলী অর্জন ক‌রে নি‌তে হয়। এজন্যই নেতৃত্বে প্রয়োজনীয় ৯ 'কোমল' গুণ শিখে নিন এখনইঃ


১. শ্রোতা হওয়া
আদর্শ শ্রোতা নেতৃত্বের অন্যতম গুণ হতে পারে। কেবল দরাজ গলায় বক্তৃতা উদ্ধৃ‌তি দিলেই চলবে না, মানুষের কথা শোনার গুণও থাকা চাই। তাই অন্য কেউ কথা বললে দারুণ শ্রোতা হওয়া উচিত নেতাদের।

২. যোগাযোগ
হ‌তে হ‌বে অমা‌য়িক। আবার চমৎকার উপায়েও যোগাযোগ স্থাপন করতে হবে। এতে মানুষের সঙ্গে সুসম্পর্ক তৈরি হয়।

৩. অঙ্গভঙ্গি
অঙ্গভ‌ঙ্গি নেতৃত্বের এমন বৈশিষ্ট্য যা তাদের আরো বেশি গ্রহণযোগ্য করে তোলে। আত্মবিশ্বাসী আচরণ হাঁটাচলা ও কথাবার্তায় আনতে হবে।

৪. দুঃসংবাদ বাহক
খারাপ কোনো সংবাদের বাহক কেউই হতে চায় না। কিন্তু নেতাদের এ দায়িত্ব নেওয়ার সাহস থাকতে হবে। বাজে কোনো সংবাদ প্রচারের ক্ষেত্রেও কৌশলী হওয়া উচিত তাঁর।

৫. না বলতে পারা
মানুষ সহজে ‘না’ বলতে পারে না। বড় ও সঠিক পদক্ষেপ নিতে নেতাদের ‘না’ বলার সাহস শিখতে হবে। এর মাধ্যমে নেতৃত্বের দূরদর্শিতা ফুটে ওঠে।

৬. মধ্যস্থতা
এই গুণ কেবল পেশাদার মধ্যস্থতাকারীদের থাকলেই চলে না, নেতাদেরও এই গুণ থাকা উচিত। আর এতে কর্মীদের মধ্যে নির্ভরশীল ব্যক্তিত্বে পরিণত হন নেতারা।

৭. সমালোচনা :
গঠনমূলক সমালোচনার গুণ নেতাদের অবস্থানকে আরো অর্থপূর্ণ করে তুলতে পারে। তবে তা যেন দোষারোপ না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। সমালোচনা ব্যক্তিগত পরিসরে চলতে পারে।

৮. পেশাদারিত্ব :
পেশাদারিত্ব বজায় রাখতে হবে। কর্মক্ষেত্রে অনেকেই নিজের পেশাগত পরিচয়টা হারিয়ে ফেলেন। কিন্তু নেতার কখনো এ পরিস্থিতিতে পড়া উচিত নয়।

৯. বাধা অতিক্রম :
যেকোনো বাধা সরানোর সামর্থ্য থাকা দরকার নেতার। বিপরীত পক্ষের মতামত নিয়ে কার্যকর আলোচনার সক্ষমতা থাকতে হবে।
^
^
#নেতৃত্ব , @ভালো নেতৃত্ব দেয়ার উপায়, #নেতৃত্বগুণ

No comments:

Post a Comment