ঝুঁকির মুখে বি‌শ্বের ৯০ কোটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন

আপনার নতুন অ্যান্ড্রয়েড স্মার্টফোনে কি কোয়ালকম প্রসেসর রয়েছে? তাহলে আপনার চিন্তার কারণ রয়েছে! কারণ, একটি সফটওয়্যার কোম্পা‌নির দাবি, এই মুহূর্তে বিশ্বের প্রায় ৯০ কোটি কোয়ালকম প্রসেসর যুক্ত স্মার্টফোন ‘হাই-রিস্কি’ অবস্থায় রয়েছে।

যে সমস্ত ডিভাইস কোয়ালকম প্রসেসরে চলে সেখানে Quadrooter নাম এক নয়া সমস্যা তৈরি হয়েছে। এই Quadrooter কোয়ালকম প্রসেসর যুক্ত ফোনগুলিতে অন্তত চার রকম বিপদের মুখে ফেলে দিচ্ছে। এই সমস্যায় আক্রান্ত হলে যে কোনও মামুলি হ্যাকার আপনার ফোনের ইন্টারনাল ডেটার দখল নিতে পারে। প্রয়োজন হবে না কোনও অনুমতিরও।
চেক পয়েন্ট নামের ওই কোম্পা‌নির
দাবি, কোয়াড-রুটার একটি ডিভাইসের সম্পূর্ণ নিয়ন্ত্রণ ক্ষমতা তুলে দেবে কোনও থার্ড পার্টির হাতে। যে ইচ্ছা করলেই আপনার স্মার্টফোনে গচ্ছিত সমস্ত তথ্য-ব্যক্তিগত ছবি কুকাজে ব্যবহার করতে পারে। ফোনের ভিডিও, রেকর্ডিং অডিও, যে যে ‘কিওয়ার্ডস’ আপনি ব্যবহার করে সোশ্যাল মিডিয়ায় ঢোকেন, সেগুলিও চলে যাবে হ্যাকারদের জিম্মায়।
অন্যান্য ম্যালওয়্যারের তুলনায় কয়েক গুণ বেশি ক্ষতিকারক এই নয়া সমস্যা। কারণ, Quadrooter মারফত আপনার স্মার্টফোন হ্যাক করতে একজন শিক্ষানবিশ হ্যাকারের দরকার হবে মাত্র একটি অ্যাপ।

এই সমস্যা সমাধানে উপায় কী?
চেক পয়েন্ট তাদের একটি ব্লগে বলছে, যে মুহূর্তে গুগল অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য আপডেট নিয়ে আসবে, সেটি আপডেট করুন। তবে এপিকে ফাইল ইনস্টল করে ‘রান’ করতে যাবেন না। তাতে বিপদ বাড়বে, কমবে না! কোনও অ্যাপ পারমিশন চাইলে আগে ভাল করে পুরো মেসেজটা পড়ে নিন। এই মুহূর্তে সবচেয়ে বেশি বিপদের মুখে স্যামসাংয়ের মোবাইলগুলি। যে যে মোবাইলের ক্ষেত্রে বিপদ রয়েছে সেগুলি হল- Galaxy S7, Galaxy S7 Edge, OnePlus 3, Google Nexus 5X, Nexus 6, Nexus 6P, LG G4, LG G5 , LG V10, OnePlus One, OnePlus 2, OnePlus 3 ইত্যা‌দি।

^
^
ঝুঁকির মুখে ৯০ কোটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন, #Android, #ফোন, #Qualcomm, #Smart-Phones, Security

No comments:

Post a Comment