ফান্ডামেন্টাল এনালাইসিস কি এবং কি কি বিষয়কে গুরুত্ব দেয়া হয় ?

ফরেক্সে –এ অথনৈতিক খবর বিশ্লেষণ করাই হচ্ছে ফান্ডামেন্টাল এনালাইসিস । ট্রেডারা খুবই গুরুত্ব সহকারে অথনৈতিক ডাটাগুলো পরীক্ষা করে থাকে কারণ এই অথনৈতিক পরিস্থিতি পরিবতনের দ্বারা কারেন্সিগুলো প্রভাবিত হতে পারে । সাধারণভাবে, শক্তশালী অথনৈতিক সে দেশের কারেন্সির চাহিদা বৃদ্ধি করে এর ফলে ব্যক্তি এবং ব্যবসায়িক দিকে থেকে সেই কারেন্সিতে ইনভেস্টমেন্ট লেভেল বাড়তে থাকে।

সুতবাং, যখন কোন প্রধান ইভেন্টে অথনৈতিক প্রবৃদ্ধি প্রত্যাশার তুলনায় শক্তিশালী হয়েছে দেখায়, তখন ট্রেডাররা ভবিষ্যতে ওই কারেন্সিটার চাহিদা বৃদ্ধি পাবে ভেবে কিনতে থাকে । যদি প্রত্যাশার তুলনায় খারাপ আসে তাহলে ওই কারেন্সিটা চাহিদা হ্রাস পাবে।

সাধারণত, ফরেক্স ট্রেডাররা যে ধরণের প্রধান অথনৈতিক প্রকাশনাকে গুরুত্ব দিয়ে থাকে । তা নিম্নে দেয়া

হলো-

১) Meetings of central banks on the rate of interest (কেন্দ্রীয় ব্যাংকের সুদের হার সংক্রান্ত মিটিং): যখন কেন্দ্রীয় ব্যাংক সুদের হার বৃদ্ধি করে, তখন সেই দেশের টাকা বিনিয়োগকারী অংশীদারিগণ এই সুবিধা ভোগ করে থাকে । উচ্চ সুদের হারের ফলে ওই কারেন্সিটার চাহিদাও বেড়ে যায় ।

২)Employment data (কর্মসংস্থান তথ্য): যদিও এটিকে পশ্চাৎ সূচক হিসেবে চিহ্নিত করা হলেও, এই কর্মসংস্থান তথ্য হচ্ছে দ্বিতীয সবচেয়ে বেশি পঠিত অথনৈতিক ঘটনা । এই জন্য কমসংস্থান বৃদ্ধিকে অথনৈতিক শক্তিশালী হিসেবে বিবেচনা করা হয়।

৩)Price Index (CPI) (মূল্যসূচক): এটি হচ্ছে সবচেয়ে কঠিন অথনৈতিক সূচক । সিপিআই একটি দেশের মুদ্রাস্ফীতির মাত্রাকে বুঝায় । মুদ্রাস্ফীতির নিম্নমাত্রায় কারেন্সি প্রায় দুবল হয়ে পড়ে, তাই ট্রেডেরা নিম্ন সিপিআইকে অথনৈতিক মন্দার চিহ্ন হিসেবে বিবেচনা করে থাকে । তবে উচ্চ মাত্রার মুদ্রাস্ফীতিও ক্ষতিকারক হতে পারে কারণ এটি একটি দেশের কারেন্সির মূল্যহ্রাসে নিদেশক হয় ।

৮)Studies on manufacturing (উৎপাদন): এটি একটি দেশের উৎপাদন খাত বৃদ্ধির সম্মুখীন হচ্ছে কি না তা নির্দেশ করে থাকে । দেশ এবং উপাদানের উৎপাদেনের পরিমানের উপর নিভর করে বিনিময় হারে বড় ধরণের ওঠানামা হতে পারে ।

৯)Retail sales (খুচরা বিক্রয়) : এটি হচ্ছে একটি দেশের খুচরা খাতে ব্যয়ের মাসিক রিপোট । বিক্রয় বৃদ্ধি ভোক্তাদের দেশের আর্থিক ব্যবস্থার উপর আস্থা নির্দেশ করে, সাধারণত এটির দ্বারা একটি সামগ্রিক অথনৈতিক প্রবৃদ্ধি বাড়ে।


বাংলাদেশ ফরেক্স গ্রুপ Forex Mentor Bangladesh (FXMBD)

Edited by fxmentorbd

No comments:

Post a Comment