নিউজ ট্রেডিং (ফ‌রেক্স)

বি‌ডি-ফ‌রেক্স-রাইডার: নিউজ ট্রেডিং কি এবং তা কিভাবে করতে হয়?

ভবিষ্যতে মার্কেটের মূভমেন্ট কি হতে পারে তা আমরা কেউ বলতে পারিনা। কিন্তু তা অনুমান করতে পারি । অতীত এবং বর্তমানে মার্কেটের অবস্থার উপর ভিত্তি করে বিভিন্ন ব্রোকার তাদের Economic Calender-এ ভবিষ্যতবানী করে থাকেন বা নিউজ রিলিজ করে থাকেন। ওই সময়ে নিউজের ধরনের উপর ভিত্তি করে মার্কেটে বেশ কিছু সময়ের জন্য অথবা অনেক সময় দীর্ঘ সময়ের জন্য বেশ কিছু পিপস পরিবর্তন হয়। ট্রেডাররা তখন নিউজের ধরন অনুযায়ী দ্রুত ট্রেড করে প্রফিট নিয়ে মার্কেট হতে বেড় হয়ে
আসেন।

নিউজের ধরন অনুযায়ী নিউজকে চারটি ভাগে ভাগ করা হয়েছে । যেমনঃ-
News Impact
High Impact News: 
হাই ইমপেক্ট নিউজ দ্বারা ফরেক্স মার্কেট চালিত হয় এবং আপনার প্রফিট বৃদ্ধি ও ক্ষতি এড়ানোর জন্য এই নিউজ আপনাকে কিভাবে সুবিধা দেবে তা বুঝতে হবে । হাই ইমপ্যাক্ট নিউজের ফলে মার্কেটে বেশি রকম প্রভাব পড়ে ।

Middle Impact News: 
হাই ইমপ্যাক্ট থেকে কম । মিডেল ইমপ্যাক্ট নিউজ মার্কেটে ততটা বেশি প্রভাব ফেলবেনা বলেই ধারনা করা হয় ।

Low Impact News: 
লো ইমপ্যাক্ট নিউজ মার্কেটে সব থেকে কম প্রভাব ফেলে বলেই ধরে নেওয়া হয় ।

Bank Holyday : 
এই দিন ব্যাংক বন্ধ থাকে বলে কোন প্রকার লেনদেন সঙ্ঘটিত হয়না । ফলে মার্কেটে প্রভাবও পড়েনা ।
প্রকৃতপক্ষে নিউজ এর প্রভাব মুলত মার্কেট এর সমসাময়িক অবস্থা পরিবর্তন করে মার্কেটকে নতুন ট্রেন্ড ধরতে সাহায্য করে। তাই নিউজ ট্রেড এর ক্ষেত্রে সাবধানি হওয়া বাঞ্ছনীয়, নিউজ না বুঝলে কিংবা নিউজ ট্রেডিং সম্পর্কে ভালো ধারন না থাকলে লাইভ অ্যাকাউন্টে নিউজ ট্রেড করার ঝুকি না নিলেই ভালো ।

কিভাবে নিউজ বুঝবেন ?
হাই ইমপেক্ট নিউজে নিচের তিনটি বিষয় সর্ম্পকে বুঝতে হবেঃ

১) Forecast (পূর্বাভাস দেওয়া): এই সংখ্যাটি হচ্ছে অথনীতিবিদদের জরিপ থেকে প্রাপ্ত তথ্য যেটা সাধারণত রয়টার্স বা ব্লুমবার্গ সংবাদ সংস্থা দ্বারা পরিচালিত হয়। ফোরকাস্ট্ সংখ্যা দ্বারা মাকেটে কি আসতে পারে তা আশা করা হয়। উদাহরণস্বরুপ: যদি ইউএস এনএফপি (ননফার্ম পেরোল) ফোরকাস্ট্ -২৭২কে করা হয়, তাহলে এর দ্বারা বুঝা যায় যে বেশিরভাগ অর্থনীতিবিদ চিন্তা করে যে ইউএস অর্থনীতিতে ওই মাসের জন্য ২৭২,০০০ চাকরি হারাবে।
২) Previous (পূর্ববর্তী): এইটা হচ্ছে আগের মাসের Actual সংখ্যা। এই সংখ্যাটাও খুবই গুরুত্বপূর্ণ কারণ কখনও কখনও আমাদের পূর্ববর্তী তথ্য পুনরায় পড়ার প্রয়োজন হয়।
৩) Actual (বাস্তব): এইটি হচ্ছে সরকারী সূ্ত্র থেকে প্রাপ্ত আসল তথ্য। এনএফপি-এর ক্ষেত্রে, এটি সরাসরি BLS (Bureau of Labor Statistics) থেকে প্রকাশিত হয়। যদি এটির সংখ্যা ফোরকাস্ট্ সংখ্যা থেকে ভিন্ন হয় তাহলে আমরা নিশ্চিত যে মাকেট আশ্চর্যজনকভাবে উঠা/নামা করবে। নিউজ ট্রেডিং এটির সুবিধা নিবে।
News Trading image

No comments:

Post a Comment