ফ‌রেক্স ট্রেড কখন এক্সিট করতে হবে?

আপনারা কি জানেন কবে ফ‌রেক্স ট্রেডে এন্ট্রি নিতে হবে এই প্রশ্নের চেয়ে জরুরী প্রশ্ন হলো কবে বা কখন ট্রেড‌টি এক্সিট করতে হবে?
আমাদের মাঝে অনেকেই আছে সঠিক সময়ে ট্রেডে ঢুকতে পারে কিন্তু জানে না কখন বের হতে হবে। প্রায়ই এ প্রশ্নটা পাওয়া যায়, স্টপ লস কোথায় দিবো- কোথায় গেলে বের হবো- কোন পয়েন্টে গেলে টিপি দিবো???
এই পয়েন্টগুলো ফ‌রেক্স ট্রেডে এন্ট্রি নেয়ার আগে হিসেব করতে হয়। কোন ট্রেড নেয়ার আগেই আপনাকে হিসেব করে বের করতে হবে- আপনার এক্সিট পয়েন্ট কোথায়, কোথায় স্টপ লস বসালে আপনার লস বেশী হবে না, সাথে সাথে এটাও হিসেব করতে হবে প্রতি ট্রেডে কত লস নিচ্ছেন।

একটা উদাহরণঃ
এক ছোট ভাই প্রায়ই আড্ডার ভেতরে বলে যে তার ট্রেডে এন্ট্রি পয়েন্ট ঠিক আছে, প্রফিটও হয়, কিন্তু এক্সিট পয়েন্ট ঠিক না থাকার কারণে লস নিয়ে বের হতে হয়। সে কিছুদিন আগে গোল্ডে বাই (Buy) দিলো ১২৫৫ তে। স্টপ লস দিলো ১৫০ পিপস। টিপি দিলো ৫০০ পিপস। রিস্ক রিওয়ার্ড রেশিও ঠিকই আছে।
কয়েক ঘন্টা পরে যখন মার্কেট ১২৬৫-৭০ এর ঘরে গেলো তখন তার উচিৎ ছিলো প্রফিট ট্রেইল (Trailing Stop) করা কিংবা টার্গেট পূর্ণ হয়ে গেলে বের হয়ে যাওয়া অথবা স্টপ লস ব্রেক ইভেনে (Break even or Entry Point) নিয়ে আসা।
কিন্তু সঠিক জ্ঞানের অভাবে কিংবা সঠিক গাইডেন্সের অভাবে সে এই কাজ করলো না। ফলশ্রুতিতে সন্ধার নিউজে মার্কেট রিভার্স করার ফলে তার স্টপ লস হিট করলো। যেখানে সে ১০০+ পিপস গেইন করতে পারতো সেখানে সে ১৫০ পিপস লস নিয়ে ট্রেড থেকে বের হলো।

এখানে আমাদের শেখার কি আছে? উত্তর হবে অনেক কিছুই। ফ‌রে‌ক্সে সঠিক R:R-ই সব কিছু নয়। ফ‌রে‌ক্সে সঠিক সময়ে ট্রেড থেকে বের হওয়াও অনেক কিছু। একটা ট্রেডে শুরু থেকে শেষ পর্যন্ত আপনাকে নিয়ম মেনে চলতে হবে। প্রফিট ট্রেইল করা শিখতে হবে। ১০০ পিপসের টার্গেটে আমাদের উচিৎ ৪০+ প্রফিটে গেলে স্টপ লস ব্রেক ইভেনে নিয়ে আসা কিংবা ট্রেইলিং স্টপ ইউজ করা।
এন্ট্রি নেয়ার সময় আপনাকে দেখে নিতে হবে সাপোর্ট রেসিস্টেন্ট আছে কিনা- সেই পয়েন্টের ধারে কাছে। এক্সিট করার সময়ও সেই একই জিনিস দেখতে হবে। মনে রাখতে হবে, এন্ট্রি নিয়ে নিতে পারাটাই কৃতিত্ব নয়, এক্সিট করার পয়েন্ট ঠিক করে রাখা এবং সেটা মেনে বের হয়ে আসাটাই আপনার কৃতিত্ব।

ফ‌রে‌ক্সে কোনটা প্রফিটেবল ট্রেড এবং কোনটা অড (Odd) ট্রেড বুঝতে পারার পর ট্রেডে থাকার সিদ্ধান্ত নিতে হবে। মার্কেট অবস্থা বুঝে আপনি এন্ট্রি নিচ্ছেন, তা না হয় ঠিক আ‌ছে। কিন্তু কিছুক্ষনের ভেতরেই আপনি বুঝে যাবেন যে, আপনার নেয়া এন্ট্রি আদৌ ঠিক আছে কি নেই। তখনই আসবে ডিসিশন মেকিং টাইম। আপনার সেই ডিসিশনই আপনাকে সঠিক পথ কিংবা ভুল পথে নিয়ে যাবে। আপনি যদি বুঝতে পারেন যে আপনার নেয়া এন্ট্রি ভুল, কিংবা অড ট্রেড (Odd Trade), তাহলে আপনার উচিৎ সাথে সাথে বের হয়ে যাওয়া। অনেকেই তখন হেজিং (Hedging) করে যেটা মোটেও উচিৎ না। Hedge করার মানে হলো ঝুলে থাকা। ঝুলে না থেকে আবার ট্রেড সেটাপ খুঁজতে থাকুন।

অনেকেই একই ভুল বারবার করে থাকে, ফ‌লে ল‌সের মধ্যে প‌ড়ে। মনে রাখবেন ফরেক্সে প্রতিদিন প্রফিট করাটাই আপনার সার্থকতা নয়, টিকে থাকার ক্ষমতা অর্জন করাটাই আপনার সার্থকতা।

^
^
@ফ‌রেক্স এ‌ক্সিট, ফ‌রেক্স ট্রেড, #ট্রেড থে‌কে কখন বের হ‌তে হ‌বে । ট্রেড বন্ধ করা

No comments:

Post a Comment