এক লাখ ৬৫ হাজার টাকা খর‌চে সৌদি আরব গমন

এখন থে‌কে কা‌জের জন্য সৌদি আরব যেতে ইচ্ছুক‌দের লাগবে ১,৬৫,০০০ টাকা।
বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার সৌদি আরবে যাওয়ার জন্য খরচ নির্ধারণ করে দিয়েছে বাংলা‌দেশ সরকার। সৌদি আরবে কাজের উদ্দেশে যাওয়ার জন্য কর্মীপ্রতি এক লাখ ৬৫ হাজার টাকা খরচ হবে বলে নির্ধারণ করে দিয়েছে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেন, যেটা নির্ধারণ করা হয়েছে সেটা যুক্তিসঙ্গত। এর বাইরে কেউ যদি টাকা-পয়সা লেনদেন করে, মন্ত্রণালয় যদি অভিযোগ পায় তাহলে ওই রিক্রুটিং এজেন্সির লাইসেন্স বাতিল করা হবে। এ বিষয়টি তদারকি করতে একটি
কমিটি করা হয়েছে বলেও জানান মন্ত্রী। সেই কমিটিও তাদের কাজ শুরু করেছে বলে জানান তিনি।

বাংলাদেশের বড় শ্রমবাজার হিসেবে সব সময়ই শীর্ষে ছিল সৌদি আরবের নাম। কিন্তু নানা অনিয়মের কারণে ২০০৯ সাল থেকে প্রায় ছয় বছর সেখানে কর্মী যাওয়া বন্ধ ছিল। অনেক কাঠখড় পুড়িয়ে গত বছরের ফেব্রুয়ারিতে বাংলাদেশি শ্রমিকের বিষয়ে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয় দেশটি। অবশ্য এর পর থেকে কিছুদিন শুধু নারী গৃহকর্মী আর নির্মাণ শ্রমিকদেরই কর্মসংস্থানের সুযোগ মিলেছে সৌদি আরবে। তবে গত ১১ আগস্ট সব ধরনের কর্মী নিয়োগের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয় সৌদি আরব। এরপর থেকে আসতে শুরু করেছে কর্মী নিয়োগের চাহিদাপত্রও। কিন্তু কয়েকটি বেসরকারি রিক্রুটিং এজেন্সির বিরুদ্ধে সৌদি আরব যেতে ইচ্ছুক কর্মীদের কাছ থেকে খরচ হিসেবে ৮-১০ লাখ টাকা পর্যন্ত নেওয়ার অভিযোগ ওঠে। তারই পরিপ্রেক্ষিতে সৌদি আরব যেতে এক লাখ ৬৫ হাজার টাকা নির্ধারণ করে দেওয়ার সিদ্ধান্ত নিল মন্ত্রণালয়।

সব ঠিকঠাক থাকলে ২০১৭ সালের মধ্যে তিন লাখ কর্মী সৌদি আরবে যেতে পারবেন বলে আশাবাদ প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর। তিনি আরো বলেন, এখন তাঁরা চেষ্টা করছেন যেন কৃষি খাত, আইটি খাত, দোকানের বিক্রয়কর্মী, নার্সিং এসব ক্ষেত্রে কর্মী পাঠানোর জন্য।

No comments:

Post a Comment